Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফেনী থেকে মিরসরাই পর্যন্ত যানজট

ফেনী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ২:২৮ পিএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মোহাম্মদ আলী থেকে চট্টগ্রামের মিরসরাইয়ের বারৈয়ারহাট পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার পথে দীর্ঘ যানজট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সড়কটি ব্যবহার করে চলাচলকারীরা।

বৃহস্পতিবার (১০ মে) ভোর থেকে শুরু এ যানজট। যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। ঘণ্টার পর ঘণ্টা যানবাহনে বসে থেকে অতিষ্ঠ হয়ে পড়েছেন যাত্রী ও চালকরা। বৃহস্পতিবার ১২টা পর্যন্তও এ যানজট ছাড়েনি।

কোনো কোনো এলাকায় চট্টগ্রামমুখী গাড়িগুলো ধীরগতিতে এগোলেও ঢাকামুখী কোনো গাড়িই নড়ছে না। সড়কের উভয়পাশে দূরপাল্লার যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ কয়েক শতশত গাড়ি থমকে আছে।

তবে ভুক্তভোগীদের অভিযোগ, ফেনীর ফতেহপুর এলাকার রেল ক্রসিংয়ের ওভারপাস নির্মাণ কাজের জন্য যানজট হচ্ছে। আবার কেউ কেউ দায়ী করেছেন হাইওয়ে পুলিশের ভূমিকা নিয়ে।

পরিবহনের চালকরা অভিযোগ করেন, নিয়ন্ত্রণের নামে পুলিশ নীরব চাঁদাবাজি করছে। যতক্ষণ পুলিশ সড়কে থাকে ততক্ষণ যানযটও থাকে।

পরিবহন মালিক চালক ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ফেনীর ফতেহপুর রেল ক্রসিংয়ের ওভারপাস নির্মাণ কাজ শুরুর আগে দুই পাশে বাইপাস নির্মাণ করার বিধান থাকলেও শুধু এক পাশ বাইপাস তৈরি করা হয়েছে।

সেখানেও প্রায় ৬০০ মিটার খানা-খন্দে ভরা, যান চলাচলার অনুপেযোগী। এই ৬০০ মিটারের জন্য মহাসড়কের ৩৫ থেকে ৪০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজট লেগেই থাকে।

অপরদিকে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার হওয়া ঢাকা-চট্টগ্রাম-ফেনীর পুরাতন সড়ক দেওয়ানগঞ্জ হয়ে ট্রাংক রোড় দিকে চট্রগ্রামমুখী সড়কটিরও নির্মাণ কাজ চলছে। দেওয়ানগঞ্জ, বিসিক সড়ক, শহীদ মেজর সালাউদ্দিন সড়কেরও বেহাল দশা। ফলে মহাসড়কেই পার করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা।

এ বিষয়ে মহীপাল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল আউয়াল জানান, পুলিশ যথাসাধ্য চেষ্টা করছে যানজট নিরসনে। কিন্তু রাস্তার অবস্থা খারাপ হওয়ার কারণে তা সম্ভব হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা-চট্টগ্রাম

১৯ অক্টোবর, ২০২১
২৩ জুন, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ