Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

দেশে এখনও দুই কোটি মানুষ দরিদ্র -অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ৮:৩৩ পিএম

দেশে এখনও দুই কোটি মানুষ দরিদ্র বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, মানব সম্পদ উন্নয়ন ও দারিদ্র বিমোচনে উন্নয়ন সংস্থাগুলো অনেক কাজ করছে। তাদের কর্মকাণ্ডে আমরা উৎসাহিত হয়েছি। কিন্তু এখনও দেশে দুই কোটি মানুষ দরিদ্র। এ দেশে এটা অনেক বড় সংখ্যা। আমাদের দারিদ্র বিমোচন কর্মসূচি শুড বি টার্গেট নাম্বার ওয়ান। দেশ দারিদ্রমুক্ত হতে আরও ১০ থেকে ১৫ বছর সময় লাগবে।

বৃহস্পতিবার (১০ মে) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এনজিওর প্রতিনিধিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

এ সময় সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি জাফরুল্লাহ চৌধুরী, মহিলা পরিষদের সভানেত্রী আয়েশা খানমসহ শীর্ষ এনজিওগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গত কয়েক বছরে দেশে এনজিওগুলো ভালো অবস্থানে রয়েছে জানিয়ে মুহিত বলেন, এটাকে যথেষ্ট উৎসাহিত করেছি।

এনজিওর প্রতিনিধিরা শিশুদের জন্য আলাদা বাজেট এবং প্রতিবন্ধিদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়কে বরাদ্দ দেয়ার দাবি জানান। এছাড়াও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য, কৃষক নারী, নারীদের উন্নয়ন, কর্মজীবিদের জন্য আবাসন নির্মাণে বরাদ্দ দেয়ার দাবি জানান।



 

Show all comments
  • গনতন্ত্র ১১ মে, ২০১৮, ৩:৪৭ এএম says : 0
    জনগন বলছেন, “ উন্নতি – ২০১৮ “ এত উন্নয়ন করিয়াছেন দেশের জানিনা জনগন কেন খুশি নাই, র্দুনীতির জোয়ারে ভাসছে দেশ ব্যাংকে নাকি কানা কড়ি নাই ? রাতে রাতে কলাগাছ ফুলে অজানা অসংখ্য হয়েছে কোটিপতি, মহিলা ছাত্রীবাস নয় নিরাপদ আতংন্কে কাটাচ্ছে অসহায় সতী ৷ শেয়ার বাজারের উন্নতির কথা আপনি বলুন আমরা শুনি, দুইকোটি মানুষ এখনও গরীব কত লক্ষ প্রফেশনাল ভিক্ষুক জানি ? রাস্তার পানিতে মাছ দৌড়ায় এইটা কোন উন্নতি জানি, গাছে / বাঁশে বিদুৎতের তার রাস্তা / বাসে যৌন হয়রানি ? মিথ্যা দিয়ে দিনের শুরু গীবত সংসদ সংগীত জানি, টাকা খরচে প্রশংসা কামাই ইয়াবা দেশে কে করে আমদানি ? খাদ্য-দ্রব্যে ভেজাল / বিষ মশার বীদ্রহের করুন কাহিনী, গ্যাসের অভাবে রান্না বন্ধ নিরাপদ কি খাবার পানি ? প্রশ্নপত্রের পাখা গজিয়ে উড়ে বোড়াচ্ছে ধরলে, পকেটে আসে মানি, রডের বদলে মোটা বাঁশ নদীতে নাই পানি ৷ মানুষ মরছে প্রতিদিনই খরবের কাগজ পড়ে জানি, ভারতের সাথে তাল মিলিয়ে ধর্ষন সরকার / প্রশাসন নীরব কেন শুনি ? প্রতি বৎসর নীরহ হাজী সাহেবেরা প্রতারক দালাল কতৃক হয়রানী, ..... নিলে ফিরে লাশ উন্নতি গুম, খুন ও রাহাজানি ? আসল / ভূয়া চিনা কঠিন মুখোশদারী ঢুকে গেছে ঘরে / বাহিরে, কোথাও আজ নয় নিরাপদ কংন্কাল চোরও কবরে ? ভুল চিকিৎসায় মরে রোগী বিলের কোন কমতি নাই, র্দুঘটনায় মরছে প্রতিদিন দোষ / দোষিতে চেপে যাই ? ঔষধও এখন নয় নিরাপদ ফলের উপরও পড়েছে বালাই, ফরমালিনে তাজা মাছ / মাংশ পুলিশ দেখলে রাস্তা ছেড়ে পালাই ৷ খাঁচার ভিতর মোরগ আমরা প্রতিদিন ধরে ধরে জবাই, নিত্য প্রয়োজনীয় জিনিষে আগুন কিনে খাবার বাজেট নাই ৷ চল্লিশ টাকা কেজি চাউল পরিশ্রমে আর কত পাই, নুন আনতে পানতা ফুরায় এই বুঝি উন্নতি তাই ? ব্রিজ আছে রাস্তা নাই লুট / পাটের উন্নতি আর উন্নতি, বাসের হেলপার চালকের সিটে চালায় উড়োজাহাজের গতি ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন