Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। চুলগুলোও পড়ে যাচ্ছে। তাছাড়া মুখে ও শরীরে অনেক চুলকানি হচ্ছে। এতে আমার ত্বক অমসৃন ও অসুন্দর হয়ে পড়ছে। আমি এর একটা দ্রæত সমাধান চাই। 

Ñ মিসেস লুবনা। মহাখালি ডিওএইচএস, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত: সেবোরিক ডার্মাটাইটিস। এটি একটি বিরক্তিকর ত্বক সমস্যা। কখনও কখনও স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব হয় না। তবে সঠিক চিকিৎসায় খুব ভালভাবে নিয়ন্ত্রণ করে রাখা যায়। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। মেয়েদের সংস্পর্শে আমার দেহে উত্তেজনা আসে না। আমার লিঙ্গ নিস্তেজ হয়ে আসে। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। আমি কি বিয়ে করতে পারব?
Ñরফিক। বনশ্রী ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি মানসিক ভীতির জন্য হতে পারে। দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। নিশ্চয়ই বিয়ে করতে পারবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। দীর্ঘদিন যাবৎ প্র¯্রাব ও মলত্যাগের সময় আমার বীর্য নির্গত হচ্ছে। এতে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। ডাক্তার সাহেবÑ প্লিজ আমাকে সুপরামর্শ দেবেন।
Ñঅভি। কোর্টবাড়িয়া। কুমিল্লা।
উত্তর : আপনার রোগটির নাম ক্রনিক প্লোস্টেটাইটিস। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। বর্তমানে আপনি বেশি করে সবজি ও পানি খাবেন। এতে রোগটির তীব্রতা কমে যাবে।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৪। বর্তমানে আমার হাত ও পায়ের নখগুলো বির্বণ হয়ে পড়েছে। এতে আমার নখগুলো বিকৃত হয়ে পড়ছে। আমার নখগুলোর হারানো সৌন্দর্য কি ফিরে পাব?
উত্তর : আপনার নখগুলো নষ্ট হওয়ার অনেক কারণ থাকতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ