Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ১২:০০ এএম


মিল্লি খানাকাহ
রাজধানীর মতিঝিলে অনুষ্ঠিত হয়ে গেল ‘মিল্লি খানাকাহ’র মাসিক বৈঠক। এতে রাজধানীর বিশিষ্ট ইসলামী চিন্তাবিদগন শরীক হোন। কোরআন, তাফসির ও জিকরের পর জরুরী মাশওয়ারা হয়। সিদ্ধান্ত হয় সাতটি। কর্মসূচী ১৩ টি। মেহমানদের মতামত ও শুভেচ্ছা বক্তব্য শেষে দীর্ঘ নসীহতমূলক বয়ান করেন, সভাপতি আল্লামা উবায়দুর রহমান খান নদভী দা.বা.। এতে বিশ্বসাহিত্য ও ইতিহাস গবেষণা কেন্দ্র এবং বাংলাদেশ ইন্টেলেকচুয়াল মুভমেন্টের সাথীরাও উপস্থিত ছিলেন। মোনাজাত পরিচালনা করেন ৫ নং গেইট বঙ্গভবন মসজিদের খতিব মুফতি জিয়াউর রহমান সাহেব। শাইখের আগ্রহে কালামে পাক থেকে সূরায়ে হাজ্জ তেলাওয়াত করেন মুফতি লোকমান বিন আব্দুল আজিজ। সাচিবিক দায়িত্বে ছিলেন, মাওলানা ওসমান গানী, মাওলানা মাহমুদুল হাসান ও মাওলানা এনামুল করিম প্রমুখ। মিটিং চলার সময় মালয়েশিয়া ও যুক্তরাষ্ট্র থেকে খানাকাহ’র শুভার্থীরা টেলিকনফারেন্সের মাধ্যমে যোগ দেন ও দোয়া কামনা করেন। শাইখ নদভী চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও ঢাকায় ৫ টি খানাকাহ খোলার সুসংবাদ দেন। অনুষ্টানটির সার্বিক সমন্বয়ে ছিলেন মাওলানা আব্দুল্লাহ বিন আলাউদ্দীন।

খাদেমুল ইসলাম বাংলাদেশ
হিজাব পরিধানের কারণে কুমিল্লা বিশ^ বিদ্যালয়ের তাসনিয়া আনিকাকে ক্লাস রুম থেকে বের করে দেওয়ার তীর্ব নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন খাদেমুল ইসলাম বাংলাদেশের আমীর ও গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমীন। গতকাল এক বিবৃতিতে তিনি এর প্রতিবাদ জানান।
বিবৃতিতে মুফতি রুহুল আমীন বলেন, পর্দা ইসলামের অলঙ্ঘনীয় বিধান যা পালন করা প্রতেক মুসলমানের জন্য ফরজ। অস্বীকার করা কুফুরী। বাংলাদেশ বিশে^র দ্বিতীয় মুসলিম অধ্যুষিত দেশ, রাষ্ট্রধর্ম ইসলাম। এ দেশের মানুষ ধর্মপ্রাণ; ধর্মী অনুশাসন মেনে চলা তাদের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রিয় ঐতিহ্য এবং গণতান্ত্রিক অধিকার। এ অধিকার খর্ব করা বা হিজাব পরিধানে বাধা দেয়া চরম ধর্ম অবমাননা এবং গণতান্ত্রিক অধিকারে হস্তক্ষেপ এবং সংবিধান পরিপন্থি। কুমিল্লা বিশ^বিদ্যালয়ের গেস্ট টিচার সহকারী অধ্যাপক সাইদুল আলামিন হিজাব পরিধানের কারণে তাসনিয়া আনিকাকে ক্লাস রুম থেকে বের করে এবং হিজাব নিয়ে কটুক্তি করে যে ধৃষ্টতা দেখিয়েছে তা ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত। তার এহেন কর্মের জন্য তাকে অনতিবিলম্বে বিশ^বিদ্যালয় থেকে অব্যহতি দিয়ে আইনের আওতায় আনতে হবে। অন্যথায় দেশবাসী প্রতিবাদ আন্দোলন গড়ে তুলবে এবং এ জন্য যে কোন অবস্থার দায়ভার সরকারকে বহন করতে হবে।
ইসলামী ফ্রন্ট
বাংলাদেশ ইসলামী ফ্রন্ট বুড়িচং উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও কুমিল্লা জেলার প্রকাশনা সম্পাদক গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির বলেন, রাসুল (দঃ) এর প্রদর্শিত জীবনাদর্শই অশান্ত পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠিত করতে পারে। একবিংশ শতাব্দীর বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলায় অহীর জ্ঞান ভিত্তিক-ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠা করতে হবে। এ কাজের জন্য নিজেকে যোগ্য করে গড়ে তুলতে জ্ঞানার্জনের বিকল্প নেই। তিনি, সন্ত্রাস ও দুর্নীতি মুক্ত এবং মানবিক মূল্যবোধ সম্পন্ন বুদ্ধিবৃত্তিক শান্তির সমাজ গঠনে সকলকে এগিয়ে আসার আহŸান জানান। গত ১৯ এপ্রিল বাংলাদেশ ইসলমী ছাত্রসেনা বুড়িচং উপজেলা শাখার কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলার একটি মিলনায়তনে ছাত্রনেতা মো: ইয়াকুব আলী চিশতীর সভাপতিত্বে অনুষ্ঠিত কাউন্সিলে বিশেষ অতিথি ছিলেন, বুড়িচং উপজেলা কমপ্লেক্স জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা বায়েজিদ রাজা রাজাবী, ব্যবসায়ী নাজির খন্দকার, প্রভাষক শাহজাদা হোসাইন। প্রধান নির্বাচন কমিশনার ছিলেন, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা কুমিল্লা জেলা সভাপতি মো: আবদুল হান্নান, বিশেষ নির্বাচন কমিশনার ছিলেন জেলা ছাত্রসেনার গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক মো: আল আমিন জনি। বক্তব্য রাখেন, তরুন ব্যবসায়ী ও উপজেলা মইনিয়া যুব ফোরামের সাধারণ সম্পাদক মো: আরিফুর রহমান ভূঁইয়া, মো: ছালাউদ্দিন মামুন, হাফেজ মো: তবিবুর রহমান ও মো: সুমন মিয়া। কাউন্সিল অধিবেশনে পীরজাদা মো: ইয়াকুব আলী চিশতীকে সভাপতি হাফেজ মো: তবিবুর রহমানকে সাধারণ সম্পাদক ও শাকিল আহম্মদকে সাংগঠনিক সম্পাদক করে ২৩ সদস্য বিশিষ্ট বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা বুড়িচং উপজেলা শাখার কমিটি ঘোষণা করা হয় । -প্রেস বিজ্ঞপ্তি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ