Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

দক্ষিণ আফ্রিকায় মসজিদে হামলায় ইমাম নিহত, আহত ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ১১:২৫ এএম | আপডেট : ২:১৯ পিএম, ১১ মে, ২০১৮

দক্ষিণ আফ্রিকার ডারবানের কাছাকাছি একটি মসজিদে তিন সশস্ত্র ব্যক্তির হামলায় সেখানকার ইমাম নিহত হয়েছেন। এতে আহত হন মসজিদটির তত্ত্বাবধায়ক ও এক মুসল্লি।-খবর এএফপি ও রয়টার্সের।

ছুরি দিয়ে তাদের গলা, পেট ও হাঁটুতে আঘাত করা হয়েছে বলে দেশটির জরুরি বিভাগের কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন। জোহরের নামাজ পড়ে মুসল্লিরা বের হওয়ার পর ওই তিন ব্যক্তি বন্দুক ও ছুরি নিয়ে মসজিদে ঢুকে হামলা চালায়।

এর পর তারা পেট্রল বোমার বিস্ফোরণ ঘটালে মসজিদটিতে আগুন ধরে যায়। অগ্নিকাণ্ডের পর জানালা দিয়ে ঝাপিয়ে পড়েও এক ব্যক্তি আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, ভেরুলাম শহরের ইমাম হোসাইন মসজিদে হামলার ঘটনাটি ঘটেছে। হামলাকারীরা গাড়িতে করে পালিয়ে যায়। এখন পর্যন্ত তাদের আটক করা সম্ভব হয়নি।

পুলিশের মুখপাত্র নাকবাল গোওলা এক বিবৃতিতে বলেন, হামলার উদ্দেশ্য জানা যায়নি। তারা তিনটি হত্যাচেষ্টা ও অগ্নিসংযোগের অভিযোগে তদন্ত করছেন।

দক্ষিণ আফ্রিকায় এ ধরনের নৃশংস হামলা নজিরবিহীন বলে মনে করছেন পর্যবেক্ষকরা। সাড়ে পাঁচ কোটি জনসংখ্যার দেশটির ১.৫ শতাংশ মুসলমান।

বেসরকারি আইপিএসএস মেডিকেল রেসকিউ সার্ভিসের মুখপাত্র পল হার্বস্ট বলেন, ছুরিকাঘাতে ইমামের গলা কেটে ফেলা হয়েছে। হামলার শিকার হওয়ার কয়েক ঘণ্টা পরেই তিনি মারা গেছেন।

তিনি বলেন, এ ছাড়া ছুরিকাঘাতে মসজিদের তত্ত্বাবধায়ক ও এক মুসল্লি আহত হয়েছেন। ইমামকে চেপে ধরে তার গলায় ছুরি চালানো হয়েছে। বাকি দুজনের পেটে ও পায়ের কুঁচকিতে ছুরিকাঘাত করা হয়।

পল হার্বস্ট বলেন, হামলকারীরা পালিয়ে যাওয়ার আগে মসজিদের ভেতরে পেট্রল ও ৬টি বোমা নিক্ষেপ করে। এতে ভবনটিতে আগুন ধরে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ