Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

মহাকাশে ছুটছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ৩:১৩ এএম | আপডেট : ৩:১৭ এএম, ১২ মে, ২০১৮

অবশেষে শেষ হলো অপেক্ষার প্রহর। আজ রাত ২ টা ১৪ মিনিটে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা শুরু করলে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এর মাধ্যমে বাংলাদেশ যুক্ত হলো উপগ্রহধারী এলিট ক্লাবের সদস্য রাষ্ট্রে। বাংলাদেশ এখন ৫৭তম স্যাটেলাইট ধারী রাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের ঐতিহাসিক লঞ্চ প্যাড ৩৯-এ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের মহাকাশ জয়যাত্রা শুরুর মাধ্যমে দেশের অন্যতম এই গৌরব অর্জিত হয়েছে। যে লঞ্চ প্যাড থেকে ১৯৬৯ সালে চন্দ্রাভিযানে রওনা হয়েছিল অ্যাপোলো-১১ সেই একই জায়গা থেকে তিন হাজার ৫০০ কেজি ওজনের জিওস্টেশনারি কমিউনিকেশন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ শুরু করেছে মহাকাশে পৌঁছানোর মহাযাত্রা। বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে স্পেসএক্সের ফ্যালকন নাইন ব্লক ফাইভ উৎক্ষেপণের ব্যাকআপ উইন্ডো বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট ধরে নিয়ে দ্বিতীয় প্রত্যাশিত উৎক্ষেপণের ক্ষণগণনা শুরু হয়েছে। নির্দিষ্ট সময়ের আগেই শুরু হয় স্যাটেলাইট উৎক্ষেপণের কাউন্ট-ডাউন। গোটা বাঙালি জাতির জন্য গৌরবের এই অর্জন এবং ইতিহাসের সাক্ষী হয়ে থাকতে দেশে এবং দেশের বাইরে কোটি কোটি মানুষের চোখ ছিল টেলিভিশন ও অনলাইনে। সকলেই সরাসরি প্রত্যক্ষ করেছেন বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণটি। যে দৃশ্যটি দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন সকলে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে মহাকাশের দিকে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। রাত ২টা ১৪ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এটি এখন মহাকাশের দিকে ছুটছে। এর আগে কারিগরি ত্রুটির কারণে গতকাল স্থগিত হয়ে যায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ। সব প্রক্রিয়া শেষে, শেষ মিনিটের ৪২ সেকেন্ড বাকি থাকার সময় স্পেসএক্সের ক্ষণ গণনার মেশিন থমকে যায়। অর্থাৎ, রকেটের যাত্রা (স্টার্টআপ মোড) শুরু হওয়ার সময়েই তা বন্ধ হয়ে যায়। স্পেসএক্সের পক্ষ থেকে সেদিন জানানো হয়, বৃহস্পতিবার রাতে আর উড়ছে না বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

সাধারণত স্যাটেলাইট মহাকাশে পাঠানোর ক্ষেত্রে সব সময়ই একটি অতিরিক্ত দিন হাতে রাখা হয়। কারণ, প্রথম দিন কোনো সমস্যা হলে যাতে দ্বিতীয় দিনটি কাজে লাগানো যায়। আগে থেকেই স্পেসএক্স জানিয়ে রেখেছিল, দ্বিতীয় দিনটি (ব্যাকআপ ডে) শুক্রবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ