Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

কোটা থাকবে, হয়তো পরিবর্তন হতে পারে -মুক্তিযুদ্ধ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১০:০৪ পিএম

কোটা থাকবে তবে হয়তো সেটা পরিবর্তন হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন। তিনি বলেন, মেধাবীরা যাতে বেশি সুযোগ পায় সেই ব্যবস্থা করা হবে। শনিবার দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারা-প্রাগপুর সড়ক উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
মোজাম্মেল হক বলেন, কোটাবিরোধী আন্দোলন নিয়ে ইতোমধ্যেই যে তথ্য প্রকাশ পেয়েছে, তাতে অন্যদের যে মদদ আছে তার সুস্পষ্ট প্রমাণ আছে। দেশ থেকে বিতাড়িত তারেক জিয়া তাদেরকে উৎসাহিত করেছে। সে এই আন্দেলনকে কিভাবে খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে পরিণত করা যায় সেই চেষ্টা করেছে। তিনি বলেন, হতে পরে প্রথম দিকে এই আন্দোলনের উদ্দেশ্য সৎ ছিল, কিন্তু পরবর্তিতে এটা উদ্দেশ্যমূলক ছিল। এই আন্দোলনের মাধ্যমে বিএনপি রাজপথে আসার একটা হীন প্রচেষ্টা চালিয়েছিল।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- কোটা না চাইলে থাকবে না। কিন্তু পৃথিবীর অনেক দেশেই এমনকি ভারতেও এবং বৃটিশ আমলেও কোটা পদ্ধতি ছিল। তিনি বলেন, কোটা থাকবে, তবে হয়তো সেটা পরিবর্তন হবে। মেধাবীরা যাতে বেশি সুযোগ পায় সেই ব্যবস্থা করা হবে।
এসময় মুক্তিযোদ্ধা সন্তানদের আশ্বস্ত করে মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধের প্রজন্মকে কিভাবে সম্মানিত করতে হবে এবং কিভাবে রাষ্ট্রীয় ও প্রশাসনিকভাবে কাজে লাগানো যাবে, সে ব্যাপারে দেশের সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা রয়েছে।
এর আগে মুক্তিযুদ্ধে দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনের অন্যতম সংগঠক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রশিদুল আলম আনিসের নামে কুষ্টিয়ার ভেড়ামারা-প্রাগপুর পর্যন্ত জেলা পরিষদ বাস্তবায়নাধীন সড়কের উদ্বোধন করেন মন্ত্রী। এরপরেই ভেড়ামারায় মহিলা কলেজে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রশিদুল আলমের নামে চারতলা বিশিষ্ট একাডেমিক ভবনের ফলক উন্মোচন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ