Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসই-চীনা কনসোর্টিয়াম চুক্তি কাল

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নানা আলোচনা সমলোচনার পর চীনা কনসোর্টিয়ামের কাছেই কৌশলগত শেয়ার বিক্রি করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। আর আগামীকাল সোমবার চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়ামের সাথে এ ব্যাপারে চুক্তি করবে ডিএসই। পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, এর ফলে দেশের পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আসবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত অংশীদার হতে, দরপত্রে অংশ নেয় ভারত ও চীনের দুটি কনসোর্টিয়াম। কার হাতে উঠবে স্টক এক্সচেঞ্জটির মালিকানার ভাগ, তা নিয়ে জল ঘোলা হয় বিস্তর। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চীনের কনসোর্টিয়ামকেই করা হয় ডিএসইর অংশীদার।
সূত্র মতে, ২১ টাকা দরে ৪৫ কোটি ৯ লাখ বা ২৫ শতাংশ শেয়ার কিনবে চীনে শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোর্টিয়ামটি। সাথে থাকছে ৩ কোটি ৭৭ লাখ ডলারের প্রযুক্তিগত সহায়তাও। গত ৩০ শে এপ্রিল বিশেষ সাধারণ সভায় চীনের প্রস্তাব অনুমোদন দেয় ডিএসইর শেয়ার হোল্ডাররা। ২দিন পরই অনুমোদন মেলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনেরও। ডিএসইতে চীনের বিনিয়োগকে ইতিবাচক হিসেবে দেখছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। তাদের আশা, এতে বড় ধরণের পরিবর্তন আসবে বাংলাদেশের পুঁজিবাজারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ