Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খতমে বুখারি উপমহাদেশে গুরুত্বের সাথে পালন করা হয়

বেদয়াত ঘোষণা গোমরাহী

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জৌনপুরী দরবার শরীফের পীর সাহেব ড. এনায়েত উল্লাহ আব্বাসী ওয়া সিদ্দিকী বলেছেন- খাতমে বুখারী পাকিস্থান, ভারতসহ উপমহাদেশে অনেক স্থানে গুরুত্বসহকারে পালন করা হয়। দেওবন্দী কতিপয় আলেম খাতমে বুখারী অনুষ্ঠান পালন করা বেদয়াত ফতোয়া দিয়েছে। অথচ দেশের বিভিন্ন কওমী মাদ্রাসায় খাতমে বুখারী পালন করা হয় এবং প্রখ্যাত কওমী আলেমগণ খাতমে বুখারী অনুষ্ঠানে উপস্থিত থাকেন। খাতমে বুখারি অনুষ্ঠান কুরআন সুন্নাহ ইজমা কিয়াসের ভিত্তিতে বিদয়াতে হাসানা আর এর বাইরে কোন বিদয়াত হলে তা বিদয়াতে সাইয়্যেয়া। গত রাতে মারকাজু তাহরীকে খাতমে নুবুওয়্যাত কারামাতিয়া মাতলাউল উলুম মাদরাসার খাতমে বুখারি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে বুখারির হাদীস সম্পর্কে তিনি বলেন, লাখো হাদিস থেকে ৭,৫৬৩ টি হাদিস নিয়ে বুখারি শরীফ সংকলিত। এর বাইরেও সহিহ অনেক হাদিস সিহা সিত্তাহ সহ অন্যান্য হাদিসসের কিতাবে রয়েছে। যারা এটা অস্বীকার করে তারা গোমরা।
মাজহাবের প্রশ্নে তিনি বলেন মাজহাব অনুসরণ ওয়াজিব। আল্লাহ তায়ালা ও রাসুল সাঃ মুস্তাহিদদের ব্যাখ্যা অনুসরণ করতে বলেছেন। যারা চার মুজতাহিদকে (মাজহাবের ইমাম) মানে না, তারা পথভ্রষ্ট। কথিত আহলে হাদিসের কতিপয় শায়েখ বলেছেন, শবে বরাতের নামাজ পড়লে জাহান্নামী। কেয়ামত পর্যন্ত তাদের দোয়া কবুল হবে না। এসব গোমরা শায়েখরা মানুষের ইমান নষ্ট করার জন্য তাদের প্রভুদের ইঙ্গীতে মুসলমানদের বিভ্রান্ত করছে।
আউয়াবীনের নামাজ সম্পর্কে পীর সাহেব বলেন প্রকৃত আউয়াবীনের নামাজ ঐ সময় যখন আরব দেশে উটের বাচ্চারা যখন গরমে হা-হুতাশ করে অর্থাৎ দুপুরের নফলের নামাজ। বাংলাদেশের চাশতের নামাজ। কুরআনের ভাষায় যা সালাতুত দোহা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মুফতি সাইয়্যেদ নেয়ামাতুল্লাহ আব্বাসী জৌনপুরী, কারী সাইয়্যেদ ওবায়দুল্লাহ আব্বাসী জৌনপুরী, মুহাদ্দেস আব্দুর রহিম, মুফতি বারাতুল ইসলাম, মাওলানা মহসিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ