Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরস্কারপ্রাপ্ত চট্টগ্রামের তিন প্রতিষ্ঠানকে সংবর্ধনা বৃহৎ শিল্পে দীর্ঘমেয়াদী ঋণ সুবিধার দাবি উদ্যোক্তাদের

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ঃ বৃহৎ শিল্পে দীর্ঘমেয়াদে ঋণসুবিধা দেয়ার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। একইসাথে সরকার গৃহীত বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে স্থানীয় উৎস থেকে ৩০ শতাংশ চাহিদা পূরণের দাবিও জানিয়েছেন তাঁরা। এরফলে স্থানীয় শিল্পে যেমন গতি আসবে তেমনি সরকারের টাকা দেশেই থাকবে। গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত ‘শিল্পোন্নয়ন: সম্ভাবনায় চট্টগ্রাম’ শীর্ষক এক আলোচনা সভায় জাতীয় পুরস্কারপ্রাপ্ত চট্টগ্রামের শিল্পোদ্যক্তারা এ দাবি জানান।
বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো শিল্পোন্নয়নে জাতীয় পদক প্রবর্তন করা হয়েছে। এবার দেশের ১২টি প্রতিষ্ঠানকে এই পদক দেয়া হয়। এরমধ্যে লৌহজাত শিল্পে প্রথম চট্টগ্রামের বিএসআরএম গ্রæপ, হাইটেক প্রযুক্তিতে প্রথম চট্টগ্রামেরই ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং ক্ষুদ্রশিল্পে দ্বিতীয় এডেশান গ্রæপ অব ইন্ডাস্ট্রিজ। চট্টগ্রাম প্রেস ক্লাব গতকাল এই তিন প্রতিষ্ঠানকে সংবর্ধনা দিয়েছে।
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম সাখাওয়াত হোসেন বলেন, ’১৩ বছরে এই প্রতিষ্ঠান থেকে ১৩০টি জাহাজ নির্মাণ হয়েছে। এরমধ্যে ১১৫টি দেশের আভ্যন্তরীণ রুটে এবং বাকী ১৫টি বিশ্বের ৮টি দেশে রপ্তানি হয়েছে। উপমহাদেশের আর কোন শিপবিল্ডিং প্রতিষ্ঠান ৮টি দেশে জাহাজ রপ্তানি করেছে বলে আমার জানা নেই।’ এই মুহূর্তেও বাংলাদেশসহ ৭টি দেশের জন্য জাহাজ নির্মাণের কাজ চলছে ওয়েস্টার্ন মেরিনে। এরমধ্যে ভারতের জিন্দাল শিল্পগ্রæপের জন্য ১০টি জাহাজ নির্মাণ করা হচ্ছে বলে তিনি জানান। এম সাখাওয়াত হোসেন ভারী শিল্পে ঋণপরিশোধে সময় বাড়িয়ে দেয়ার দাবি জানিয়ে বলেন, ‘ঋণ মওক‚ফের মতো কোন অন্যায্য চাওয়া আমাদের নেই। বিশ্বের অন্যান্য দেশে ভারী শিল্প স্থাপনের ক্ষেত্রে স্বল্প সূদে ২০ বছরের জন্য ঋণ দেয়। একই সাথে দেশের যে কোন বড় উন্নয়ণ প্রকল্প বাস্তবায়নে ৩০ শতাংশ পণ্য বাংলাদেশী প্রতিষ্ঠানগুলো থেকে নেয়ার বাধ্যবাধকতার দাবি জানান এই শিল্পোদ্যোক্তা। অনুষ্ঠানে (বিএসআরএম) চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী, এডেশান গ্রæপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তিনকড়ি চক্রবর্তী দেশের শিল্প বিকাশে সরকারের কাছে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। এতে প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, প্রেস ক্লাব যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, প্রেস ক্লাবের প্রকাশনা সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ