Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ছাত্রলীগের সুপার গ্লুতে চবির পরীক্ষা স্থগিত

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরীক্ষার হলে ছাত্রলীগ কর্মীদের দুই দফায় তালা মেরে তাতে সুপার গ্লু দেয়ার ঘটনার পর দ্বিতীয় বর্ষের সমাপনী পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) সকালে দ্বিতীয় দফা তালা লাগানোর পর দুপুরে ইন্সটিটিউটের শিক্ষকরা বৈঠক করে পরীক্ষা স্থগিতের এ সিদ্ধান্ত নেন। সহকারী প্রক্টর প্রণব মিত্র জানান, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত দ্বিতীয় বর্ষের সমাপনী পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে পরীক্ষার পরবর্তী সময়সূচি ঘোষণা করা হবে।
চারুকলা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের বহিষ্কৃত শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী মোফাজ্জল হায়দার ওরফে টাইগার মোফার অনুসারীরা সকাল সাড়ে ৮টার দিকে ইনস্টিটিউটের তিনটি ভবনের মূল ফটক ও পরীক্ষা কেন্দ্রের দরজায় তালা মেরে তাতে ‘সুপার গ্লু’ লাগিয়ে দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর প্রণব মিত্রসহ ইনস্টিটিউটের শিক্ষকরা পুলিশের সহযোগিতায় তালাগুলো ভেঙে ফেলেন।
শিক্ষকদের সভায় মোফাজ্জল হায়দারের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান সহকারী প্রক্টর। তিনি বলেন, মোফাজ্জল হায়দারের ওপর আগে থেকেই বহিষ্কারাদেশ আছে। তাই আমরা তাকে পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি দিইনি। ক্যাম্পাসে তালা দেওয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানো হয়েছে।
গত বছরের ২ নভেম্বর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানানো নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে অস্ত্র হাতে বিভিন্ন গণমাধ্যমে ছবি প্রকাশের পর মোফাজ্জলকে এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই ছবিতে বিশাল একটি কিরিচে শান দিতে দেখা যায় মোফাকে। মোফাজ্জল ক্যাম্পাসে ‘টাইগার মোফা’ নামে পরিচিত এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি আলমগীর টিপুর অনুসারী।
মোফাজ্জল বলেছেন, পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি না পাওয়ায় তিনি তালা দিতে বাধ্য হয়েছেন। গতবছর শারীরিক অসুস্থতার কারণে পরীক্ষা দিতে পারিনি। এ বছর পরীক্ষা দিতে না পারলে আমার ছাত্রত্ব বাতিল হয়ে যাবে। তাই তালা দিতে বাধ্য হয়েছি। মোফাজ্জলকে সমর্থন দিচ্ছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি আলমগীর টিপুও। তার দাবি, মোফাজ্জলের বহিষ্কারাদেশ  অবৈধ। ওই পরীক্ষায় অংশ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদন করেছিল। এরপরও তাকে অনুমতি দেওয়া হয়নি। এজন্য সহপাঠীরা ক্যাম্পাসে তালা দিয়েছে, এতে চবি ছাত্রলীগের সম্মতি রয়েছে।
এর আগে গত সোমবার মোফাজ্জল হায়দার তার অনুসারীদের নিয়ে পরীক্ষার দুই হলে তালা দেন। সেদিনের স্থগিত হওয়া পাশ্চাত্য শিল্পের ইতিহাস পরীক্ষা গতকাল হওয়ার কথা ছিল বলে সহকারী প্রক্টর প্রণব মিত্র জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ