Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শর্ত সাপেক্ষে প্রিমিয়ার ডিভিশনে শাহাদাত

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ১১ বছর বয়সী গৃহকর্মী হ্যাপীকে মারধরের অপরাধে নারী ও শিশু নির্যাতন মামলায় অভিযুক্ত টেস্ট ক্রিকেটার শাহাদত হোসেন রাজিব ৬ মাসেরও বেশি সময় ধরে ক্রিকেটের বাইরে। ঘৃন্য অপরাধে গত বছরের ১৩ সেপ্টেম্বরে সব ধরনের ক্রিকেট থেকে এই পেস বোলারকে নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞাদেশের কারণে শুধু আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথই রুদ্ধ হয়নি, বিপিএল ‘থ্রি’ বিসিএল এবং জাতীয় লীগের সর্বশেষ তিনটি আসরের একটিতেও খেলার সুযোগ পাননি ৩৮ টেস্ট ৫১ ওয়ানডে এবং ৬টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন এই পেস বোলার। মামলায় জেল খেটেছেন, গত ৮ ডিসেম্বর হাইকোর্ট থেকে জামিনে বেরিয়েও এসেছেন। তবে তার বিরুদ্ধে মামলা নিস্পত্তি হয়নি এখনো। মামলা থাকায় সর্বশেষ মওশুমে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে খেলা এই ক্রিকেটারকে প্লেয়ার্স বাই চয়েজের তালিকায় বিবেচনা করেনি নির্বাচকমÐলী। তবে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের আসন্ন আসন্ন খেলার অনুমতি চেয়ে বিসিবি সভাপতির বরাবরে আবেদন করায় শাহাদত হোসেন রাজিরের উপর আরোপিত শর্ত তুলে নিচ্ছে বিসিবি।
শর্তসাপেক্ষে খেলার অনুমতি দিয়ে প্লেয়ার্স বাই চয়েজে তার নাম অন্তর্ভূক্ত করার নির্দেশনা সিসিডিএমকে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। বিসিবি সভাপতির এই নির্দেশনা পেয়ে প্লেয়ার্স বাই চয়েজে ‘ডি’ ক্যাটাগরিতে শাহাদত হোসেন রাজিবকে রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন সিসিডিএম। ফলে আগামী ১০ এপ্রিল প্লেয়ার্স বাই চয়েজে দল-বদল অনুষ্ঠানে রাজিবকে দলে টানতে বাধা আর থাকছে না কোন ক্লাবের। এ সিদ্ধান্তের কথাই জানিয়েছেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কো-অর্ডিনেটর আমিন খানÑ‘ বাদি পক্ষের সঙ্গে আপোষ হয়েছে, আগামী ১০ এপ্রিল বাদি পক্ষের মামলা তুলে নেয়ার কথা। বিসিবি সভাপতিকে রাজিব তার আবেদনপত্রে এ কথাই লিখেছেন। বাদি পক্ষের আইনজীবির সঙ্গে কথা বলে বিসিবির আইনজীবি এ ব্যাপারে নিশ্চিত হওয়ায় প্লেয়ার্স বাই চয়েজে ‘ডি’ ক্যাটাগরিতে শাহাদাত হেসেন রাজিবকে রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আইনের প্রতি আমরাও কঠোর। মামলা নিষ্পত্তি না হলে প্রিমিয়ার ডিভিশনে খেলতে পারবে না সে।’
এদিকে টি-২০ বিশ্বকাপ চলাকালে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ২ বোলার তাসকিন আহমেদ এবং আরাফাত সানির আসন্ন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে খেলতে কোন বাধা নেই বলে সিদ্ধান্ত নিয়েছে সিসিডিএম। শুধু এই ২ বোলারই নন, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ অফ স্পিনার সনজিত সাহাও খেলতে পারবেন প্রিমিয়ারর ডিভিশন ক্রিকেট লীগে। ঘরোয়া ক্রিকেট লীগে খেলে তারা তাদের অ্যাকশন পরিবর্তনের সুযোগ পাচ্ছে, আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পথ তৈরি হচ্ছে বলে মনে করছেন সাবেক অধিনায়ক এবং বর্তমানের নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ ‘অ্যাকশন কতোটা সংশোধন করেছে, ঘরোয়া ক্রিকেটে না খেললে তা বোঝা যাবে কিভাবে?’ আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞাদেশ নিয়ে ঘরোয়া ক্রিকেটে ত্রæটিপূর্ণ অ্যাকশন সংশোধন করে ল্যাবরেটরিতে পুনরায় বায়োমেকানিক্স পরীক্ষা দিয়ে গত বছর বৈধ বোলারের সার্টিফিকেট পেয়েছেন অফ স্পিনার সোহাগ গাজী। তাসকিন, আরাফাত এবং সনজিতের বেলায়ও এমন কিছু’র প্রত্যাশা করছেন নান্নু।
এদিকে প্লেয়ার্স বাই চয়েজ তালিকা থেকে আইকন এবং ‘এ’ ক্যাটাগরি বাদ দিয়ে দলের পুরোনো ক্রিকেটারদের মধ্য থেকে সর্বোচ্চ ২ জন অপরিহার্য ক্রিকেটারের নাম জমা দেয়ার যে সুযোগ ক্লাবগুলোকে দিয়েছিল সিসিডিএম, কলাবাগান একাডেমি ছাড়া অন্যরা সে সুযোগ নিয়ে তাদের পছন্দের ২ জন করে ক্রিকেটারের নাম সিসিডিএমকে জমা দিয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব শুভাগতহোম এবং নূরুল হাসান সোহানকে রেখে দিয়েছে। রানার্স আপ প্রাইম দোলেশ্বর সেখানে রনি তালুকদার ও সানজামুলের উপর ভরসা রেখেছে। ২ টপ অর্ডার লিটন দাস এবং মোসাদ্দেক হোসেন সৈকতকে অটোমেটিক চয়েজ আবাহনীর। মোহামেডানের পছন্দ নাইম ইসলাম এবং আরিফুল হক। লিজন্ডেস অব রূপগঞ্জ অভিজ্ঞ বাঁ হাতি স্পিনার মোশাররফ রুবেল এবং টপ অর্জার জহুরুল হক অমিকে ইয়েস কার্ড দিয়েছে। শেখ জামাল সেখানে রেখে দিয়েছে সোহাগ গাজীর সঙ্গে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ বাঁ হাতি স্পিনার আরাফাত সানিকে। বাঁ হাতি অভিজ্ঞ স্পিনার আবদুর রাজ্জাক এবং তরুন ক্রিকেটার তাসামুল হককে এবারো দেখা যাবে কলাবাগান ক্রীড়া চক্রে। ব্রাদার্সের পছন্দ সেখানে আসিফ আহমেদ ও ইফতেখার সাজ্জাদ রনিকে।
প্রিমিয়ার ডিভিশনের ২ নবাগত ক্লাবের মধ্যে সিসিএস তাদের পুরোনো ক্রিকেটার সাইফ হাসান ও পিনাক ঘোষকে রেখে দিয়েছে। আর এক নবাগত গাজী গ্রæপের পুরোনো ক্রিকেটারদের সবাই এবার প্রথম বিভাগ ক্রিকেট লীগে খেলায় পছন্দের ২ জন ক্রিকেটারকে প্লেয়ার্স ড্রাফট থেকে নিতে চায়। এ তথ্য দিয়েছেন সিসিডিএম’র সদস্য সচিব কাজি রাকিব হায়দার পাভেলÑ‘যে খেলোয়াড়দের অপরিহার্য তালিকায় রেখে নাম জমা দিয়েছে, তাদেরকে বাদ দিয়ে প্লেয়ার্স ড্রাফট হবে। যেহেতু গাজী গ্রæপের হাতে এখন কোন পুরোনো ক্রিকেটার নেই, তাই এই প্রতিষ্ঠানটি প্লেয়ার্স বাই চয়েজে তালিকাভুক্ত অবশিস্ট ক্রিকেটারদের মধ্য থেকে ২ জনকে নিতে পারবে। আইকন এবং ‘এ’ প্লাস ক্যাটাগরীর বাইরে থেকে ২ জন ক্রিকেটারকে নেয়ার কথাই ভাবছে গাজী গ্রæপ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শর্ত সাপেক্ষে প্রিমিয়ার ডিভিশনে শাহাদাত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ