Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

গাজায় ইসরাইলি বর্বরতা : যুক্তরাষ্ট্র ও ইসরাইলে নিজের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ১০:০৫ এএম

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের সময়ে গাজায় বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হওয়ার পর তুরস্ক ইসরাইল ও যুক্তরাষ্ট্রে তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। এদিকে দক্ষিণ আফ্রিকাও ইসরাইল থেকে তার রাষ্ট্রদূতকে চলে আসতে বলেছে। খবর আলজাজিরার।

সোমবার তুরস্কের উপপ্রধানমন্ত্রী বেকির বোজডাগ বলেন, বর্তমানে তাদের রাষ্ট্রদূতরা ওয়াশিংটন ডিসি ও তেলআবিবে অবস্থান করছেন। পরবর্তী করণীয় নির্ধারণে পরামর্শের জন্য তাদের তুরস্কে ডেকে পাঠানো হয়েছে।

ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে তুরস্কে তিন দিনের শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে।

এ ছাড়া আঙ্কারা ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি বৈঠকের আহ্বান করেছে। যেটি শুক্রবার হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ আফ্রিকাও ইসরাইলে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ইসরাইলের সাম্প্রতিক নির্বিচার ও গুরুতরও হামলার পর দক্ষিণ আফ্রিকার সরকার তার রাষ্ট্রদূত সিসা নিগোমবানিকে চলে আসতে বলেছে।

তিনি বলেন, জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাসের উসকানিমূলক উদ্বোধনীর প্রতিবাদে হতাহতরা শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়েছেন। ইসরাইলি সেনাবাহিনী তাদের ওপর যে ভয়াবহ আগ্রাসন চালিয়েছে, আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি।

শুক্রবার ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে এ পর্যন্ত ৫৫জন নিহত ও দুই হাজার ৪০০ জনেরও বেশি আহত হয়েছেন।

সোমবার মার্কিন প্রতিনিধি এবং ইসরাইলি নেতাদের উপস্থিতিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে দূতাবাস উদ্বোধন করা হয়। উদ্বোধনী ঘোষণায় ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রেইডম্যান বলেন, আজ আমরা ইসরাইলের জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খুলছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ