Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আঞ্চলিক শান্তির জন্য কাজ করবে পাকিস্তান ও আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ৮:৫৪ পিএম

পাকিস্তান-আফগানিস্তান দ্বিপাক্ষিক সহযোগিতা ফ্রেমওয়ার্ক আফগানিস্তান-পাকিস্তান অ্যাকশান প্ল্যান ফর পিস অ্যান্ড সলিডারিটি (এপিএপিপিএস) সোমবার থেকে কার্যকর হয়েছে। দুই দেশেরই আশা এটা বাস্তবায়িত হলে সেটা এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। পাকিস্তান ও আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশই এ ব্যাপারে সম্মত হয়েছে যে এপিএপিপিএসের কার্যকর এবং সম্পূর্ণ বাস্তবায়ন করা গেলে সেটা সন্ত্রাস নির্মূল এবং শান্তি, স্থিতিশীলতা, সমৃদ্ধি এবং দুই দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর আগে পররাষ্ট্র দফতরে এপিএপিপিএস’র বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র সচিব তেহমিনা জাঞ্জুয়া পাকিস্তানের পক্ষে নেতৃত্ব দেন। আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আফগান ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী হেকমাত খলিল কারজাই। এটা ছিল এপিএপিপিএস’র চতুর্থ বৈঠক।

দুই পক্ষ আগের তিন দফা বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। কিন্তু গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে বৈঠক করার আগ পর্যন্ত কোন বিষয়ে সমাধানে আসা যায়নি। ওই বৈঠকের সময় দুই নেতা নতুন ফ্রেমওয়ার্কের ব্যাপারে সম্মত হন এবং নিজ নিজ পররাষ্ট্রমন্ত্রী এবং নিরাপত্তা উপদেষ্টাদের চুক্তিটি চূড়ান্ত করার নির্দেশ দেন। নতুন ফ্রেমওয়ার্কের অধীনে যে সাত দফার ব্যাপারে পাকিস্তান ও আফগানিস্তান সম্মত হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে – পাকিস্তান আফগান-নেতৃত্বাধীন এবং আফগান-নিয়ন্ত্রনাধীন শান্তি প্রক্রিয়ায় সমর্থন দেবে; দুই দেশই পলাতক যে সব ব্যক্তি দুই দেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে; দুই দেশই তাদের নিজ নিজ ভূমি অন্য কোন দেশ, নেটওয়ার্ক, গ্রুপ বা ব্যক্তিকে অন্য দেশের বিরুদ্ধে ব্যবহার হতে দেবে না; যৌথভাবে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন পর্যবেক্ষণের জন্য যৌথ পর্যবেক্ষণ, সমন্বয়কারী কর্মকর্তাদের নিয়োগ দেয়া হবে; দুই দেশই একে অন্যের আকাশ ও স্থল সীমা লঙ্ঘন থেকে বিরত থাকবে; প্রকাশ্যে একে অন্যকে দোষারোপ থেকে দুই দেশই বিরত থাকবে এবং উদ্বেগ ও সমস্যার বিষয়গুলো এপিএপিপিএসে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে; এবং এপিএপিপিএসের সিদ্ধান্ত অনুযায়ী ওয়ার্কিং গ্রুপ এবং প্রয়োজনীয় সহযোগিতা মেকানিজম ব্যবস্থা প্রতিষ্ঠা করা হবে। দুই দেশই ছয়টি ওয়ার্কিং গ্রুপের কাজ শুরু করেছে। এগুলোর মধ্যে নিরাপত্তা এবং গোয়েন্দা সহযোগিতা বিষয়ক ওয়ার্কিং কমিটিও রয়েছে। এপিএপিপিএসের ধারণাটি পাকিস্তানের। সন্ত্রাস দমন, সহিংসতা হ্রাস, শান্তি ও সমঝোতা, শরণার্থী প্রত্যাবাসন এবং যৌথ অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে সহযোগিতার জন্য এটার প্রস্তাব করেছে পাকিস্তান। চীন ও যুক্তরাষ্ট্র উভয় দেশই একে স্বাগত জানিয়েছে। সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ