Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবৈধ যানবাহনের শব্দদূষণ ও ধুলায় ক্ষতিগ্রস্ত কালিগঞ্জের ব্যবসায়ীরা

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম


কালিগঞ্জ (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা : কালিগঞ্জ উপজেলার ঐতিহ্য ও দক্ষিণ অঞ্চলের বৃহৎ মোকাম নাজিমগঞ্জ। আর এই মোকামটি দিনে দিনে উন্নয়ন ও অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে দোকানমালিক এবং ব্যবসায়ীদের ব্যবসায়ী কার্যক্রম।
জানা যায়, বাজারের পাশেই অবস্থিত একটি ইট ভাটা ও বালু ব্যবসায়ীদের ছয়টি বালুর আড়ৎ। প্রতিদিন মোকামের উপর দিয়ে মাটি ও বালু ভর্তি ছোট বড় অবৈধ দানবযন্ত্র ড্রামার, ট্রলি, আলমসাধু অধিক ধারণক্ষমতা নিয়ে দ্রæতগতিতে চলাচল করছে। এসব যানবাহনের শব্দে, চলে যাওয়ার পর পিছু ছুটেচলা ধুলায় পথচারী ও ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এদিকে ধুলা বালু থেকে রেহাই পেতে ব্যবসায়ীরা সড়কে অধিক পরিমান পানি দিয়ে ভিজিয়ে রাখছে এবং তাহা থেকে পিচ্ছিল বা কাঁদাযুক্ত হয়ে পথচারী, বাইসাইকেল ও মোটরসাইকেল যাত্রীরা পড়ে দুরর্ঘটনার শিকার হচ্ছেন। কয়েকজন ব্যবসায়ী জানান, দোকানের ভেতর মালপত্রে ধুলা জমা হয়ে আছে। ধুলায় নতুন মাল নষ্ট হয়ে পুরাতন মনে হচ্ছে, এমনকি ক্রেতাদের দেখাতেও লজ্জা করছে। এভাবে চলতে থাকলে ব্যবসায়ীদের ব্যবসার লাভ তো দূরের কথা, ক্ষতি হবে বলে মনে করেন দোকানীরা। কয়েকজন ব্যবসায়ী বাজার কমিটিকে দায়ী করে বলেন, তাদের যোগসাজকে এসব অবৈধ যানবাহন চলাচল করছে। এভাবে চলতে থাকলে স্বার্থানেশী মহলের উপকার হলেও সরকার মোকামের রাজস্ব ও আয়কর আদায় হ্রাস পাবে বলে মনে করেন অনেকে। তাছাড়া মোকামের ব্যবসায়ীরা বাজার পরিচালনা কমিটির কাছে অভিযোগ করে অবৈধ বালু সরবরাহ ও নিরাপদ সড়কের দাবি জানালে যানবহনের মালিক এবং ব্যবসায়ীদের সাথে নিয়ে বাজার পরিচালনা কমিটি কয়েক দফায় এসব সমস্যা সমাধানের কার্যকর পদক্ষেপ নিলেও শেষ পর্যন্ত টিকিয়ে রাখতে পারেনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ