Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীসহ মধ্যপ্রাচ্য এবং ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় রমজান শুরু কাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম

মঙ্গলবার নতুন চাঁদ দেখা না যাওয়ায় মধ্যপ্রাচ্য এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোয় পবিত্র রমজান মাস শুরু হচ্ছে কাল (বুধবার)। সে হিসেবে আজ শাবান মাস ৩০ দিনে পূর্ণ হচ্ছে। সউদী আরব থেকে প্রাপ্ত সংবাদে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যায় দেশটির আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। মধ্যপ্রাচ্যের অন্যান্য আরব দেশেও চাঁদ দেখার কোন সংবাদ পাওয়া যায়নি। কাজেই এসব দেশে আজ বাদ এশা তারাবীহ সলাত আদায়সহ আগামীকাল বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান তথা রোজা শুরু হচ্ছে।
এদিকে এমএবিআইএমএস দেশগুলো তথা ব্রæনেই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের মুসলিমগণ ১৭ মে বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু করবেন। বুধবার হচ্ছে শাবান মাসের শেষ তারিখ।
পবিত্র রমজান মাস শুরু হয় নতুন চাঁদ দেখার সাথে ইসলামী চন্দ্র ক্যালেন্ডারের ভিত্তিতে। অঞ্চল কেন্দ্রিক চাঁদ দেখা সাপেক্ষে ইসলামী মাস গণনা শুরু হয়।
সিঙ্গাপুরের ইসলামী ধর্মীয় পরিষদ (এমইউআইএস) এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে যে, জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী ব্রæনাই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ধর্ম বিষয়ক মন্ত্রীদের আনুষ্ঠানিক বৈঠকে সদস্য দেশসমূহের সম্মতির ভিত্তিতে শাবান মাস মঙ্গলবারের পরিবর্তে বুধবার শেষ হবে। মঙ্গলবার চাঁদ দেখার মানদÐ পূরণ না হওয়ায় দেশগুলো এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

 



 

Show all comments
  • মোজাম্মেল হক ১৬ মে, ২০১৮, ৬:৩৩ এএম says : 0
    তাহলে আমাদের তার পরের দিন
    Total Reply(0) Reply
  • মোহাম্মাদ আজুবুর রহমান আল-কিদেরী ১৬ মে, ২০১৮, ৮:০৬ এএম says : 0
    আমি ছোট থেকে ইনকিলাব পত্রিকা পড়ি । আমার কাছে অনেক ভালো লাগে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ