Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩ লাখ ৪০ হাজার কোটি টাকার নতুন বাজেট : অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী অর্থবছরের (২০১৬-১৭) বাজেট ২ জুন জাতীয় সংসদে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আগামী বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার। এ বাজেট উচ্চভিলাষী হবে না। কারণ, আমাদের বাজাটের আকার হয় মোট দেশজ উৎপাদনের ১৭ থেকে ১৮ শতাংশ। বাজেটের আকার জিডিপি ২৫ শতাংশ পর্যন্ত ঘোষণা করার সুযোগ আছে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে মতিঝিলে চেম্বার ভবনে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) উদ্যোগে এক প্রাক-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ তথ্য জানান। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) এ আলোচনার আয়োজন করে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আসছে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে নতুন কিছু উপাদান যোগ হচ্ছে। এর মধ্যে রয়েছে দেশের মেগা প্রজেক্টগুলোর জন্য আলাদা বাজেট করা হবে।
মুহিত বলেন, ব্যবসায়ীরা বলেন শুল্ক আইন বাস্তবায়ন হলে আমদানিকৃত পণ্যের উপর অরোপিত সম্পূরক শুল্ক কমে যাবে। এতে করে পণ্য উৎপাদন না করে আমদানির ওপর নির্ভরতা বাড়বে। ফলে দেশের উৎপাদিত পণ্য বাজারে টিকে থাকা কঠিন হবে। বর্তমানে ৩৪৭টির মত পণ্যের সম্পূরক শুল্ক আদায় করছে সরকার। তাই দেশের উৎপাদিত পণ্য বাজারের প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে সুরক্ষা বাজেট প্রয়োজন। এই বিষয়টি সম্পর্কে মন্ত্রী বলেন, বিবেচনা করা হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, রাজস্ব বোর্ডের দক্ষতা বাড়াতে অটোমেশন করা হবে। ইতোমধ্যে ভ্যাট অনলাইন প্রণয়ন করা হয়েছে। সেটিকে জনপ্রিয় করার উদ্যোগ নেওয়া হবে।
অনুষ্ঠানে মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মঞ্জুর এলাহী বলেন, আমাদের এখানে শিল্পে নতুন প্রযুক্তির ব্যবহার ব্যয়বহুল, যা শিল্পের বিস্তারে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।



 

Show all comments
  • Kamrul Ahmed ৮ এপ্রিল, ২০১৬, ১০:১২ এএম says : 0
    Aktu besi bilasi hoye gelona!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার নতুন বাজেট : অর্থমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ