Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে রোজা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ৮:০১ পিএম | আপডেট : ১০:১৪ পিএম, ১৬ মে, ২০১৮

আজ বুধবার রমজানের চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশে শুক্রবার থেকে রোজা শুরু হবে। বৃহস্পতিবার তারাবির নামাজ পড়ার পর ভোররাতে সেহরি খেতে পরদিন রোজা রাখতে হবে মুসলিমদের।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে।

বুধবার সন্ধ্যায় ঢাকায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর বাংলাদেশে শুক্রবার থেকে রমজান মাস গণনা শুরুর সিদ্ধান্ত সাংবাদিকদের জানানো হয়।

ধর্মমন্ত্রী মতিউর রহমান জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করবেন।

তিনি বলেন, বুধবার বাংলাদেশের কোথাও চাঁদ দেখার খবর আসেনি। তাই বৃহস্প‌তিবার ১৪৩৯ হিজরি সনের শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার থেকে।

সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

সভায় ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল উপস্থিত ছিলেন।

রমজানের এক মাস সংযম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করবেন বাংলাদেশের মুসলিমরা।



 

Show all comments
  • Nur Mohammad ১৬ মে, ২০১৮, ১১:০১ পিএম says : 0
    ফূরফূরা শরীফ ও দেওবন্দ থেকে চাঁদ দেখার খবরের সঠিকতা দেখার অনুরুধ জানাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজা


আরও
আরও পড়ুন