Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

কালবৈশাখী ঝড়ে জলঢাকায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত

নীলফামারী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ৯:১২ পিএম

১০মে বৃহস্পতিবার রাতের কালবৈশাখী ঝড়ের লন্ডভন্ড হয়েছে নীলফামারীর জলঢাকায় উপজেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান। ঝড়ের পর থেকে বেশিভাগ প্রতিষ্টানের শিক্ষার্থীরা খোলা আকাশের নীচে পাঠদান করছে। এতে করে ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।
উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক বিদ্যালয় ২১টি ও মাধ্যমিক স্তরের ৯টি শিক্ষা প্রতিষ্ঠান ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়। তাদের দেওয়া তথ্য মতে এতে ক্ষতির পরিমান প্রায় ৬১ লাখ ১০ হাজার টাকা। কোন কোন প্রতিষ্ঠানে কাঁচা কক্ষগুলো দুমড়ে-মুচড়ে গেছে। কোথাও আধাপাকা শ্রেণিকক্ষের চাল উড়ে গেছে। তাই খোলা আকাশের নীচে চলছে পাঠদান। উত্তর বগুলাগাড়ী মাষ্টার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, ঝড়ে তার বিদ্যালয়ের সব শ্রেণি কক্ষগুলোর ক্ষতি হওয়ায় আকাশে একটু মেঘ দেখলেই ছুটি দেওয়া ছাড়া পথ থাকে না। এতে পাঠদান কাজে সমস্যা হচ্ছে। জলঢাকা পৌরসভা কলেজিয়েট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়েন উদ্দিন জানান, তার চারটি শ্রেণি কক্ষের কোন অস্তিত্বই নেই। চট বিছিয়ে ও অবশিষ্ট কিছু বেঞ্চ দিয়ে পাঠদান অব্যাহত রাখছি। গড় ধর্মপাল এসসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ন চন্দ্র রায় জানান, নয়টি শ্রেণি কক্ষের উপরের চাল উড়ে যাওয়ায় কোন রকমে নবম ও দশম শ্রেণি বাদ দিয়ে একাডেমিক ভবনে ক্লাশ নিতে হচ্ছে।
জলঢাকা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক জানান, ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠান ও ক্ষতির পরিমান উল্লেখ করে ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরে চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজল কুমার সরকার জানান,সহকারী শিক্ষা কর্মকর্তাদের দ্বারা ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানগুলির তালিকা করা হয়েছে। উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ আলী জানান, ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর তালিকা করে একটি চাহিদাপত্র জেলা প্রশাসক বরাবর প্রেরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ