Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রথম রমজানেই ইন্দোনেশিয়ার মসজিদগুলো ভরে উঠে মুসল্লিতে

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আল্লাহ তা‘আলা তার পবিত্র কালাম কুরআন মাজীদে ইরশাদ করেছেন, ‘হে মুমিনগণ! তোমাদের ওপর সিয়াম (রোজা) পালন ফরয করা হয়েছে যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরয করা হয়েছিল - যাতে তোমরা তাকওয়াশীল হতে পার।’ (সূরা বাক্বারাহ : ১৮৩)
মহানবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াব প্রাপ্তির আশায় রমাযানের সওম (রোযা) পালন করে তার পূর্ববর্তী সব গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ অনুরূপ ‘যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াব প্রাপ্তির আশায় রমাযানে কিয়ামুল্লাইল পালন করে তার পূর্ববর্তী সব গুনাহ ক্ষমা করে দেয়া হয়।’ (সহীহুল বুখারী)
স্বাগতম মাহে রমজান। ভ্রাতৃত্ব, সহমর্মিতা, ক্ষমা, রহমত, মাগফিরাত ও নাজাতের ডালা সাজিয়ে আবার এসেছে পবিত্র মাহে রমজান। যে মাস উপলক্ষে পূর্ববর্তী ১১ মাস ধরে বেহেশতে সাজানো হয় অপরূপ সাজে। যে মাসে শয়তানকে শৃঙ্খলিত করা হয়। বেহেশতের ৮টি দরজাই উন্মুক্ত করে দেয়া হয়। সমগ্র বিশ্বে ঢেউ খেলে যায় শান্তির সুবাতাস।
বাংলাদেশে আজ শুক্রবার পবিত্র রমজান শুরু হলেও একদিন আগে অর্থাৎ বৃহস্পতিবার থেকেই সওম পালন শুরু করেছেন আমাদের পূর্ব দক্ষিণ কোণের কয়েকটি দেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান এবং মধ্যপ্রাচ্যের মুসলিমগণ। আমরা যখন প্রথম রমজানে তখন এসব দেশের মুসলিমগণ দ্বিতীয় দিনের সওম পালন করছেন।
মুসলিমের ঔরসে জন্মলাভ করেও অনেকেই নিয়মিত সলাত আদায় করেন না। কিন্তু ফরয রোযা আদায় না হবার আশঙ্কায় অনেকেই মসজিদমুখী হন পবিত্র রমজানে। গতকালও বিভিন্ন দেশে প্রথম রমজানে মসজিদগুলোয় নামে মুসল্লির ঢল। সুদূর ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রায় মেদানের একটি মসজিদে গতকাল দেখা গেল প্রচÐ ভিড়। তারা এসেছেন যোহরের সলাত আদায় করতে। এসময় রয়টার্সের পক্ষে ক্লিক করে ওঠে চিত্র সাংবাদিক ইরসান মুলয়াদি। সূত্র : দিন নেশন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ