Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

আল-আকসায় লক্ষাধিক ফিলিস্তিনির জুমার নামাজ আদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৮, ১১:১৩ এএম | আপডেট : ১:১৯ পিএম, ১৯ মে, ২০১৮

ইসরাইল অধিকৃত জেরুজালেমে পবিত্রতম মসজিদ আল-আকসায় শুক্রবার জুমার নামাজ আদায় করলেন লক্ষাধিক ফিলিস্তিনি।

পশ্চিম তীর থেকে ইসরাইলি চেকপেস্টে কঠোর তল্লাশি পেরিয়ে হাজার হাজার ফিলিস্তিনি রমজানের প্রথম দিনে জেরুজালেমে প্রবেশ করেন। খবর আলজাজিরা।

তবে, দখলদার ইসরাইলি সেনারা ফিলিস্তিন তরুনদের জেরুজালেমে ঢুকতে দেয়নি। কেবল মাত্র চল্লিশোর্ধ পুরুষ এবং সব বয়সী নারীরা আল-আকসায় প্রবেশের অনুমতি পায়।

গত সোমবার জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার দিন ইসরায়েল-গাজা সীমান্তে ক্ষোভে ফেটে পড়া ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষে অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে, ইসরায়েলি পক্ষে মাত্র একজন সেনা ফিলিস্তিনিদের ছোড়া পাথরে সামান্য আহত হয়েছে মাত্র।

নিজ ভূমিতে ফেরত যাওয়ার অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে ফিলিস্তিনিরা গাজা সীমান্তে বিক্ষোভ শুরু করে। সে বিক্ষোভে এ পর্যন্ত ১০৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক বিশ্ব উদ্বেগ প্রকাশ করলেও যুক্তরাষ্ট্র ইসরায়েলকেই সমর্থন দিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ