Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

নতুন পাইপলাইন নির্মাণে রাশিয়া-জার্মানি ঐকমত্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৮, ৮:০৮ পিএম
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল দুই দেশের মধ্যে গ্যাস সরবরাহের জন্য নির্ধারিত নর্ড স্ট্রিম ২ পাইপলাইন বাস্তবায়নে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। ওই পাইপলাইন দিয়ে রাশিয়ার ভাইবর্গ থেকে জার্মানির গ্রিফসওয়াল্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, পাইপলাইনটি নিয়ে একদিকে যেমন অসন্তুষ্ট ইউক্রেন, অন্যদিকে তেমন এর রয়েছে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়ার ঝুঁকি। এ বছরের মধ্যে তাদের প্রথম মুখোমুখি ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে সোচির বø্যাক সি রিসোর্টে। পুতিন ও মার্কেল বাল্টিক সাগরের নিচ দিয়ে নর্ড স্ট্রিম ২ পাইপলাইন স্থাপন করে দুই ডেস্কে যুক্ত করতে চান। বাস্তবায়নের বিষয়ে একমত হয়েছেন। এএফপি জানিয়েছে, ইউরোপের বেশ কয়েকটি দেশ ওই পাইপলাইনের বিরোধিতা করেছে। অন্যদিকে ওয়াল স্ট্রিট জার্নাল লিখেছে, পাইপলাইনের বাস্তবায়ন থেকে সরে যেতে ইউরোপের ওপর চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। তাছাড়াও নর্ড স্ট্রিম ২ পাইপলাইন বাস্তবায়ন হয়ে গেলে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের দ্বার হিসেবে ব্যবহৃত ইউক্রেনের ভূমিকা খর্ব হতে পারে।
 
পুতিন মন্তব্য করেছেন, ‘যতদিন (ইউক্রেন দিয়ে) গ্যাস সরবরাহ করা অর্থনতিক দিক থেকে যুক্তিসঙ্গত হবে ততদিন আমরা সেভাবেই গ্যাস সরবরাহ করব।’ এ বিষয়ে চ্যান্সেলর মার্কেলের বক্তব্য, ‘জার্মানি মনে করে নর্ড স্ট্রিম ২ বাস্তবায়ন হয়ে গেলেও গ্যাস সরবরাহের ক্ষেত্রে ট্রানজিট ন্যাশন হিসেবে ইউক্রেনের ভূমিকা অব্যাহত থাকবে। আর পাইপলাইনটি একটি কৌশলগত গুরুত্বের বিষয়।’ নর্ড স্ট্রিম ২ বাস্তবায়নে রুশ প্রতিষ্ঠান গ্যাজপ্রমকে সমর্থন করেছে জার্মানি। এএফপি।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।