Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিউবায় বিমান দুর্ঘটনায় নিহত ১০৭ দুই দিনের জাতীয় শোক

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : কিউবায় রাষ্ট্রীয় বিমান সংস্থার একটি বিমান বিধ্বস্ত হয়ে ১০৭ জনের মর্মান্তিক প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় দুই দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। বিমানটিতে ক্রুসহ মোট ১১০ জন যাত্রী ছিল। এদের মধ্যে ৩ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার ভোর ৬টা থেকে আজ রোববার মধ্যরাত পর্যন্ত শোক পালন করা হচ্ছে। কমিউনিস্ট পার্টি নেতা ও সাবেক প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো বলেছেন, দেশব্যাপী জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।
প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল বলেছেন, প্রায় ৪০ বছরের পুরানো বোয়িং ৭৩৭ বিমানের বিধ্বস্ত হওয়ার ঘটনার তদন্ত চলছে। গত শুক্রবার এটি বিধ্বস্ত হয়। একটি মেক্সিকান কোম্পানির মাধ্যমে কিউবার জাতীয় বিমান সংস্থা কিউবানা ডি এভিয়াকন বিমানটি ভাড়ায় পরিচালনা করছিল। এ দুর্ঘটনায় বিমানের ধ্বংসাবশেষ থেকে জীবিত তিন নারীকে উদ্ধার করা হয়েছে। হোসে মার্তি বিমান বন্দর থেকে উড্ডয়নের পরপরই এটি বিধ্বস্ত হয়। বিমানটি অভ্যন্তরীণ ফ্লাইটে হাভানা থেকে পূর্বাঞ্চলীয় নগরী হোলগুইল যাচ্ছিলো। বিমানের বেশির ভাগ যাত্রীই কিউবান। তবে দুই আর্জেন্টাইনসহ পাঁচজন বিদেশী যাত্রীও ছিল। বিমানটি ১৯৭৯ সালে তৈরি করা হয়। মেক্সিকান একটি ছোট কোম্পানি গেøাবাল এয়ারের কাছ থেকে এটি ভাড়া নেয়া হয়েছিলো। মেক্সিকো বলেছে, ঘটনা তদন্তে সহায়তার জন্য তারা দুইজন সিভিল এভিয়েশন বিশেষজ্ঞকে পাঠিয়েছে। বিমানটির ছয় ক্রু ছিলো মেক্সিকান। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ