Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোজাদারদের সম্মানে আরবদের ইফতার আতিথেয়তা

প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ২০ মে, ২০১৮

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : নতুনের সওগাত ও আল্লাহর অফুরন্ত রহমতের মাস রমজানুল মুবারক। বিশ্ব মুসলিমের জন্য বয়ে আনে মুক্তির বার্তা। ধর্মপ্রাণ মুসলমানের জন্য মাহে রমজান এক নেয়ামত। আর মহিমান্বিত এই মাসে সিয়াম সাধনারত সংযমী মানুষদের প্রতি আরবদের যে কী অপার শ্রদ্ধাবোধ চোখে না দেখলে বুঝা যাবে না তাদের ইফতার আতিথেয়তার গুণ সম্পর্কে। প্রতি রমজানের মতো এবারও সরকারি ও বেসরকারিভাবে পাড়া-মহল্লায় কিংবা বড় বড় মসজিদের পাশে তাঁবু টাঙিয়ে বিশাল প্যান্ডেল বানিয়ে ব্যাপকভাবে ইফতার আয়োজনের পাশাপাশি আরবদেরকে রাস্তায় রাস্তায় দাঁড়িয়ে গাড়ি থামিয়েও ইফতার বিতরণ করতে দেখা যায়। গত শুক্রবার দেখা গেল ইফতার আতিথেয়তার বিরল আর একটি চিত্র। ওইদিন দুবাই পুলিশকে রাস্তায় গাড়ি থামিয়ে নিজ হাতে ইফতার বিতরণ করতে দেখা যায়।
এছাড়া ইফতারের সময় একজন অন্যজনকে প্রাধান্য দেয়া কিংবা জোর করে ইফতারে শরীক করানো দেখলে মনে হবে যেন হাজার বছর ধরে বংশ পরম্পরায় ধারণ করা আতিথেয়তার গুণটি আরবরা এখনো ধরে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন পুরোদমে।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • মানিক ২০ মে, ২০১৮, ৩:০৩ এএম says : 0
    এটা রমজানের মহত্ত
    Total Reply(0) Reply
  • Md.Lutfullah Ansary ২০ মে, ২০১৮, ১০:২২ এএম says : 0
    এইটাই মুসলনদের আসল পরিচয় কিন্তু আমরা ভুলে গিয়েছি আমাদের সেই গোরব ঐতিহ্য। যার কারনে আমার মুসলিম ভাইরা মার খাচ্ছে দেশে দেশে। তাই এই রমজাযে আমরা সকল মুসলমান এক হয়, এই হক এই রমজানে আমাদের অঙ্গীকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ