Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়নদের সমালোচনায় মরিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

শিরোপাশূন্য একটা মৌসুম কাটাতে হলো হোসে মরিনহোকে। শেষ সুযোগ হিসেবে ছিল এফএ কাপটা। কিন্তু পরশু রাতে ওয়েম্বলির ফাইনালে চেলসির কাছে ১-০ গোলে হেরে শেষ স্বপ্নও চূর হয় মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডের। এইডেন হ্যাজার্ডের পেনাল্টি গোলে অষ্টম এফএ কাপের শিরোপা ঘরে তোলে চেলসি।
চেলসির হয়ে এটাই হয়ত কোচ আন্তেনিও কঁতের শেষ ম্যাচ। সেটা হলে বøু শিবিরে শেষটা মধুরই হলো ইতালিয়ান কোচের। যদিও প্রিমিয়ার লিগে বাজে একটা মৌসুম কেটেছে তার। আসন্ন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ করে নিতে পারেনি কঁতের স্ট্যামফোর্ড ব্রিজের দল।
ইংলিশ ফুটবলে অভিষেক মৌসুমেই গত আসরে চেলসিকে লিগ শিরোপা উপহার দেবার পর এবার কঁতের দল পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করে। মূলত মৌসুম জুড়েই চেলসিতে কঁতের ভবিষ্যত নিয়ে আলোচনা চলেছে। ইতালিয়ান এই কোচও তার ভবিষ্যত নিয়ে বারবারই কথা বলেছেন। পরশু এর ব্যতিক্রম ছিলনা, ‘আমি প্রথম ব্যক্তি যে বিষয়টি ভালভাবে বুঝতে পারবো। কারন আমি ইংল্যান্ডের একটি গুরুত্বপূর্ণ ক্লাবের কোচ। আর আমার কাছে এই ক্লাবের দাবি থাকতেই পারে।’
কিন্তু নিজের কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মত নক আউট প্রতিযোগিতায় শিরোপা জয়ের পরে আত্মবিশ্বাসী কঁতে বলেন, ‘কঠিন একটি মৌসুম কাটানোর পরে আমি এটাই প্রমান করেছি যে আমি একজন ‘সিরিয়াল উইনার’। এটা সত্যি, অতীতের থেকে এই প্রতিযেগিতায় সবগুলো ম্যাচের জয় আমাকে দারুন স্বস্তি দিয়েছে।’
এদিকে ইউনাইটেড ম্যানেজার মরিনহো চেলসিকে শিরোপাজয়ী যোগ্য দল হিসেবে মানতে নারাজ, ‘আমি তাদের অভিনন্দন জানাচ্ছি, কারন তারা জয়ী হয়েছে। কিন্তু আমার কাছে মনে হয় না এই জয়টা তাদের প্রাপ্য ছিল।’ পর্তুগিজ কোচের মতে, ‘আমি মনে করি আমরাই সেরা দল ছিলাম, কিন্তু এটাই ফুটবল।’ ‘নয়জনকে দিয়ে পুরো ম্যাচে চেলসি ডিফেন্স করেছে’ বলেও প্রতিপক্ষকে নিয়ে সমালোচনা করেন স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’।
মরিনহোর কথা অবশ্য একেবারে ফেলে দেয়ার মত নয়। পুরো ম্যাচে এদিন রক্ষনাত্মক খেলা করা চেলসি ২২তম মিনিটে পেনাল্টির সুবাদে এগিয়ে যায়। তেমন কোন গোছালো আক্রমণ করতে না পারলেও ইউনাইটেডের আক্রমণগুলো সফলতার সঙ্গেই রুখে দেয় তারা। লন্ডনের ক্লাবটিতে নিজের শেষ ম্যাচ হলেও কঁতে নিজের সিদ্ধান্ত গ্রহণে বরাবরের মতই সাহসী ছিলেন। তারই ধারাবাহিকতায় প্রথমবারের মত এবারের এএফ কাপ মৌসুমে গোলবার সামলানোর দায়িত্বে তিনি দলের প্রথম পছন্দ থিবাট কোরটোয়িসের ওপর আস্থা রাখেন। বিরতির আগে রেড শিবিরের বেশ কয়েকটি আক্রমন রুখে দিয়ে কোচের আস্থার প্রতদান দেন কোরটোয়িস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়নদের

১২ নভেম্বর, ২০১৬
২৫ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ