Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সিলেটে পাসপোর্টে চরম ভোগান্তি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

পাসপোর্টের জন্য ভোগান্তি দেখা দিয়েছে সিলেটে। আবেদন করার পর, ডেলিভারীর নির্ধারিত দিন মাস গড়াচ্ছে, কিন্তু হাতে আসছে না পাসপোর্ট। শত শত আবেদনকারীর একই অবস্থা। অনেকের বিদেশ যাত্রা ব্যাহত হচ্ছে। পাসপোর্ট নিয়ে বিরাজিত বিড়ম্বনা, তব্ওু আবেদনকারীদের সঠিক তথ্য দ্ওেয়ার প্রয়োজনবোধ করছে না কর্তৃপক্ষ। এতে করে চাপা অসন্তোষ বিরাজ করছে। মুখে মুখে পার্সপোর্ট ডেলিভিারী দীর্ঘ সূত্রিতা, কিন্তু কর্তৃপক্ষ আবেদনকারীদেও পাশে এসেকেন কোন কারনে পাসপোর্ট ডেলিভারীতে সমস্যা হচ্ছে, সেই সত্য তুলে ধরে সহমর্মিমতা জানালে, পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে উঠতো। প্রকাশ পেত সরকারী সেবার জনবান্ধব চরিত্র। কিন্তু তার বদলে আবেদনকারীদের ভোগান্তিকে কিছুটা ভোগান্তি বলে কাটা গায়ে নুনের ছিটা দিয়ে চলছেন সিলেট পাসপোর্ট অফিস সংশ্লিষ্টরা। বিরাজমান পরিস্থিতি সহসা পরিবর্তন হবে বল্ওে আলামত নেই।
সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিস সূত্র জানায়,মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বইয়ের সংকট থাকায় আবেদনকারীদের যথাসময়ে পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এ সমস্যা শুধু সিলেটেই নয়, সারাদেশেই বিরাজ করছে। সূত্র জানায়, বর্তমানেদেশে পর্যাপ্ত পরিমাণ পাসপোর্ট বইনেই। পাসপোর্ট বইয়ের সংকট থাকায় গত প্রায় মাস তিনেক ধরে সিলেটেভোগান্তিপোহাচ্ছেন আবেদনকারীরা। আবেদন করে নির্ধারিত সময়পেরিয়েগেলেও হাতে আসছে না কাক্সিক্ষত পাসপোর্টটি। নির্ধারিত সময়ে পাসপোর্ট না পাওয়ায় অনেকের বিদেশযাত্রাও বাধাগ্রস্থ হচ্ছে। এদেরকেউকেউ কাজের জন্য বিদেশগামী,কেউ আবার উচ্চশিক্ষার্থে বিদেশগামী। অনেকেই চিকিৎসার জন্য বিদেশযেতে পাসপোর্ট তৈরীর আবেদন করে দীর্ঘ অপেক্ষায় পড়েছেন। পাসপোর্ট ডেলিবারী নীতিমালা অনুযায়ী, সাধারণ পাসপোর্টপেতেযেখানে সর্বোচ্চ এক মাস সময় লাগার কথা,সেখানে দুই-আড়াই মাসেও মিলছে না। আর জরুরী (আর্জেন্ট) পাসপোর্ট এক সপ্তাহের মধ্যে পাওয়া কথা থাকলেওসেটিতে তিন-চার সপ্তাহলেগে যাচ্ছে। আবেদনকারী কয়েকজন জানান,ডেলিভারির নির্ধারিত তারিখে তারা পাসপোর্ট অফিসে গিয়েও তা হাতে পাননি। অফিসথেকে পাসপোর্টপেতেদেরি হবে বলে জানানো হয়েছে। পাসপোর্ট অফিসের একটি সূত্র জানিয়েছে, পাসপোর্ট বই সংকট কাটানোর উদ্যোগনেয়া হয়েছে। জরুরী ভিত্তিতে ইংল্যান্ডথেকে পঞ্চাশ লাখ পাসপোর্ট বই ছাপিয়ে আনা হচ্ছে। তন্মধ্যে দশ লাখ বই ইতিমধ্যেই বাংলাদেশের পথে রয়েছে। এসব বইপৌঁছানোর পর চলমান সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে। সিলেট বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক একে এম মাজহারুল ইসলাম বলছেন, ‘পাসপোর্ট আবেদন পাওয়ার পর প্রক্রিয়া সম্পন্ন করে সাত-আট দিনের মধ্যে ঢাকায় পাঠিয়েদেয়া হয়। ঢাকাথেকে পাসপোর্ট বই এলে আমরা তা আবেদনকারীর হাতেপৌঁছেদেই। ঢাকাথেকে বই আসতেদেরি হলে সিলেট অফিসে কিছু করার থাকে না।’ তবে পাসপোর্ট আসতে ‘কিছুটাদেরি’ হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ