Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা ডিসির উদ্যাগে কালেক্টর পদের ২৪৬ বছর উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টর পদের ২৪৬ বছর উদযাপন। দেওয়ানী প্রশাসন এবং রাজস্ব আদায় পরিচালনার জন্য ১৭৭২ সালের তৎকালীন বাংলাকে ১৯ টি কালেক্টরে ভাগ করে একজন করে কালেক্টর নিয়োগ করা হয়। কালের পরিক্রমায় সে কালেক্টর ৩টি দায়িত্বের এক স্বত্বা - কালেক্টর, জেলা ম্যাজিস্ট্রেট, ও জেলা প্রশাসক। গত ১৪ মে ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টর পদের ২৪৬ বছর কেক কেটে উদযাপন ও পারস্পরিক শুভেচ্ছা বিনিময় করেন ঢাকা জেলার প্রশাসক আবু সালেহ আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান। অনুুষ্ঠানে ডিসি অফিসের সকল কর্তকর্তারা উপস্থিত ছিলেন।
ঢাকার ডিসি বলেন,পরিক্রমায় সে কালেক্টর আজ ৩ টি দায়িত্বের এক স্বত্বা - কালেক্টর, জেলা ম্যাজিস্ট্রেট, ও জেলা প্রশাসক। নাগরিকসেবা প্রদানে ও সুশাসন সংহতকরণে এ ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের অধিকতর কার্যকর ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করে আলোচনা।পরে কালেক্টর পদের ইতিহাসের উপর একটি কি নোট উপস্থাপন, কালেক্টর ও জেলা ম্যাজিস্ট্রেট পদের উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন,কালেক্টর পদের ইতিহাস ও ঐতিহ্যের উপর তথ্য উপস্থাপনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ