Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জের দুলালী সুন্দরী ধান গবেষণাগারে

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) থেকে মোশাররফ হোসেন বুলু | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ভবানীপুর গ্রামে বেগুনী রংয়ের দুলালী সুন্দরী ধান কর্তন করা হয়েছে। বিঘায় ফলন হয়েছে ২৫ মণ। পরীক্ষা-নিরীক্ষার জন্য ধান পাঠানো হয়েছে গবেষণাগারে।
উপজেলার রামজীবন ইউনিয়নের ভবানীপুর গ্রামের কৃষাণী দুলালী বেগমের বহুল আলোচিত বেগুনী রংয়ের ধান ক্ষেত নিয়ে এতোদিন চলছে তথ্য উপাত্ত সংগ্রহের কাজ। কিন্তু ধান কর্তনের পর তা পাঠানো হলো পরীক্ষাগারে। উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা ধান দুলালী সুন্দরী কর্তনের উদ্বোধন করেন। ধান কর্তনের পর দুলালীর উঠানে মাঠ দিবস পালিত হয়। মাঠ দিবসে উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা শওকত ওসমান। বিশেষ অতিথি ছিলেন রংপুর ধান গবেষণা ইনিস্টিটিউট’র বৈজ্ঞানিক কর্মকর্তা মেহেদী হাসান, কৃষি উন্নয়ন কর্পোরেশনের সিনিয়র সহকারি পরিচালক, মাজহারুল ইসলাম। এসময় আরো বক্তব্য রাখেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছাদেক হোসেন, কৃষাণী দুলালী বেগম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশেদুল ইসলাম। রামজীবন ইউনিয়নের আইপিএম কৃষক ক্লাবের সদস্য দুলালী বেগম। গত বছর বোরো ২৮ ধানের আবাদ করেছিলেন। সেই ২৮ ধানের সাথে ২০/২৫ টি ধানের গোছা বেগুনী রংয়ের আবাদ হয়েছিল। বেগুনী ধান গুলি আলাদা কেটে সংরক্ষন করে এ বছর ১৮ শতাংশ জমিতে চাষ করেছেন। কৃষানীর নাম দুলালী ও উপজেলার নাম সুন্দরগঞ্জ হওয়ায় এ ধানের নাম দেওয়া হয়েছে দুলালী সুন্দরী। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম জানান, ১৪০ দিনে এই ধান কর্তন করা হয়েছে। পরিচর্যা ঠিকভাবে করলে এ ধানের ফলন আরো বেশি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান

১০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ