Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি ইফতার নিয়ে রাজনীতি করছে : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

বিএনপি নেতারা ইফতার নিয়ে রাজনীতি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইফতারের সময় রাজনৈতিক বক্তব্য রাখেন না, এমন কি আমিও রাখি না। কিন্তু ফখরুল ইসলাম আলমগীররা ইফতার নিয়েও রাজনীতি করে। ইফতারের সময় তারা রাজনৈতিক বিদ্বেষ ছড়ায়। প্রতিপক্ষের বিরুদ্ধে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। তারা দেশের মানুষের কাছে তো নালিশ করেই ইফতার সামনে রেখে বিদেশিদের কাছেও নালিশ করে।
গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে এক ইফতার পার্টি থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন। ঢাকাস্থ কোম্পানীগঞ্জ সমিতি এ ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে।
গত রবিবার তৃতীয় রোজায় ঢাকার ওয়েস্টিন হোটেলে এক ইফতার মাহফিলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবন্দিত্বের কথা উল্লেখ করে ইফতারের আগে সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম বলেন, আমি নিশ্চিত যে, আজকে বেগম খালেদা জিয়ার অনুপস্থিতি আপনারা উপলব্ধি করছেন। আজ বেগম জিয়া পরিত্যক্ত জেলখানার চার দেয়ালের মধ্যে কঠিন সময় অতিক্রান্ত করছেন। তাকে একটি মিথ্যা মামলায় বিনা দোষে কারাবন্দি করা হয়েছে, তিনি সুবিচার থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন।
ইফতার সামনে রেখে রাজনৈতিক বক্তব্য বিএনপির জন্য রাজনৈতিক দেউলিয়াপনা দাবি করে ওবায়দুল কাদের বলেন, এটা তাদের রাজনৈতিক দেউলিয়াপনা ছাড়া আর কিছু না। রাজনীতিতে তারা এত নিচে নেমে গেছে যে, ইফতার পার্টিতে এসে রাজনীতি করছে এবং বিদেশিদের কাছে অশ্রাব্য ভাষায় নালিশ করছে। এবং যেটা রাজনৈতিক ভাষা নয় সেটাও বলছে। আমরা সেটা করি না, করবো না।
মির্জা ফখরুল ইসলামের এ বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, তিনি ওখানে (ওয়েস্টিন হোটেলে) যে কথা বলেছেন, আমরাও জেলখানায় ছিলাম। বেগম জিয়া যেই জায়গাটায় আছেন, সেটা আমরা দেখেছি। সেখানে যেভাবে রুমটাকে সাজানো হয়েছে, একদম ফার্স্টক্লাস জায়গায় আছেন, যেখানে আমরাও ছিলাম না।
কাদের বলেন, এখন তারা বিরোধী দলে আছেন, বিএনপির নেতারা এ নিয়ে বলবেনই। জেল কোর্ট অনুযায়ী বেগম জিয়া যা যা প্রাপ্য সব কিছু করা হচ্ছে এবং যদি আরো কিছু করার দরকার হয় সেটাও করা হবে। চিকিৎসার জন্য আরো কিছু করার দরকার হলে সরকার করবে, তার থাকা খাওয়ার জন্য সরকার করেছে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেখুন কারাগারে ব্যক্তিগত গৃহ পরিচালিকা রাখার কোন সুযোগ নেই। সেটাও এলাউ করা হয়েছে। তার জন্য ব্যক্তিগত চিকিৎসক রাখার কোন নিয়ম নেই, এই নিয়মও বেগম জিয়ার জন্য ভাঙ্গা হয়েছে। কারণ তিনি একজন সাবেক প্রধানমন্ত্রী। ওনাকে আমরা অপমান করতে চাই না। জেলে দিয়েছে আদালত। মুক্তি দিতে পারে আদালত। কিন্তু মানুষ হিসেবে মানবিকতার দিক দিয়ে তারও বয়স হয়েছে; তাকে যথাযথ চিকিৎসা দেয়া তার সঙ্গে মানবিক আচরণ করা সরকারের কোন গাফলতি নেই।
সরকারের অধীনে নির্বাচন করা বিএনপির জন্য আত্মঘাতী হবে তাই বিএনপি এই সরকারে অধীনে নির্বাচনে যাবে না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, খুব ভালো কথা, তারা গতবার নির্বাচনে যায়নি, সেজন্য নির্বাচনের বৈধতার কোন সংকট হয়নি। এবারও হবে না।
কাদের বলেন, আর আত্মঘাতীর বিষয়টা তাদের মূল্যায়নের ব্যপার, তাদের জন্য আত্মঘাতী কি না। তবে তাদের জন্য নির্বাচন আটকে থাকবে না। নির্বাচন নির্বাচনের পথে চলবে, গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকবে সংবিধান অব্যহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ