Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোজা ও কুরআনের শাফায়াত

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

বছরের বারটি মাসের মধ্যে রমজান মাসের রোজা আল্লাহ রাব্বুল উজ্জত ফরজ করেছেন এবং এই মাসেই তিনি পৃথিবীতে কুরআন নাজিলের কাজ শুরু করেছেন। তাই রোজা এবং কুরআন মুসলিম মিল্লাতের জন্য আল্লাহ পাকের দেয়া অনন্য নেয়ামত। এই নেয়ামত রোজ কিয়ামতে রোজাদারদের জন্য শাফায়াত করবে। এ প্রসঙ্গে হযরত আবদুল্লাহ ইবনে আমর (রা:) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সা:) (রা:) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সা:) ইরশাদ করেছেন : রোজা ও কুরআন রোজাদার বান্দাহর জন্য আল্লাহ পাকের দরবারে শাফায়াত করবে। রোজা ফরিয়াদ করবে হে আল্লাহ। আমিই এই বান্দাহকে রোজার দিন গুলোতে পানাহার ও কামাচার প্রভৃতি চরিতার্য করা হবে দূরে সরিয়ে রেখেছি। সুতরাং তুমি এই বান্দাহর জন্য আমার শাফায়াত কবুল কর। আর কুরআনুল কারীম ফরিয়াদ জানাবে- হে আল্লাহ! আমিই এই বান্দাহকে রাত্রিকালে সুখ-নিদ্রামগ্ন হতে বিরত রেখেছি। অতএব এই বান্দাহ্র জন্য আমার শাফায়াত মঞ্জুর কর। (এর পর রাসূলুল্লাহ (সা:) বললেন তার পর এই দুটি জিনিসের শাফায়াত কবুল করা হবে। (বায়হাকী: শুআবুল ঈমান)
এই হাদীস হতে স্পষ্টতরই জানা যায় যে, যারা ঈমান ও ইহতেসাবসহ মাহে রমজানের রোজা পালন করবে, রোজা কিয়ামতের দিন তাদেরকে জাহান্নামের আগুন হতে রক্ষা করার জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানাবে। রোজা শুধু মাত্র আল্লাহ পাকের রেজামন্দি ও খোশনুদী অর্জনের লক্ষ্যেই পালন করা হয়। এবং রোজা আল্লাহ পাকেরই ফরজ করা অনুষ্ঠান। পৃথিবীতে রোজার কোন দৈহিক অস্তিত্ব পরিলক্ষিত না হলেও কিয়ামতের দিন ইহা শরীরী রূপ ধারণ করবে এবং রোজাদারের জন্য সুপারিশ করবে। এই সুপারিশ মহান আল্লাহর দরবারে অবশ্যই কবুল হবে। অনুরূপভাবে যে ব্যক্তি রোজার রাত গুলোতে কুরআনুল কারীম তিলাওয়াত করবে, অন্যের তিরাওয়াত মনোযোগ সহকারে শ্রবণ করবে, কুরআনের মহব্বতেই রাত্রের সুখ নিদ্রা পরিহার করবে, আলকুরআন সশরীরে আল্লাহ পাকের দরবারে তার জন্য সুপারিশ করবে। আল কুরআন আল্লাহ রাব্বুল ইজ্জতের নিজের কালাম। এই কালামে পাকের সুপারিশ কোনক্রমেই আল্লাহ পাক প্রত্যাখ্যান করবেন না।
মোটকথা, যে রোজাদার এই দুইটি জিনিসের সুপারিশ ও শাফায়াত লাভ করবে সে রোজ কিয়ামতে সৌভাগ্যের অধিকারী হবে, এতে কোনই সন্দেহ নেই। এ জন্য রোজা রাখা যেমন আবশ্যক, তেমনি কুরআনুল কারীম তিলাওয়াত করাও বাঞ্ছনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ