Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে কঠোর আন্দোলন : রিজভী

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকার আবারও গ্যাস ও বিদুুতের দাম বাড়ালে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে বিএনপি। গতকাল রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কথা বলেন।
আবারও সরকার তেল-গ্যাসের দাম বৃদ্ধির যে উদ্যোগ নিয়েছে, তা থেকে অবিলম্বে সরে আসার আহ্বান জানান রিজভী। তিনি বলেন, এ সরকার জনগণের কোনো কল্যাণ করতে তো পারেই না, বরং উল্টো জনগণের ঘাড়ে কয়েক দফায় গ্যাস ও বিদ্যুতের দাম  চাপিয়ে দিয়েছে।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন বলেন, একদিকে মানুষ সরকারের ভয়াবহ গণতন্ত্র হরণের দুঃশাসনে পিষ্ট, নির্বাক; এর ওপর গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে মানুষের জীবনযাত্রার ব্যয় অতিমাত্রায় বৃদ্ধি পেয়ে জনগণকে অতলগহ্বরে ঠেলে দেওয়া হবে। আমি দলের পক্ষ থেকে সরকারের এ ধরনের গণবিরোধী পরিকল্পনা থেকে সরে আসার জোরালো আহ্বান জানাচ্ছি।
অন্যথায়, গ্যাস-বিদু্যুতের দাম বৃদ্ধি করলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) জনগণকে সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করবে।
গত বৃহস্পতিবার বিদ্যুতের দাম বাড়ানোর কথা জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ ছাড়া সম্প্রতি গ্যাস বিতরণকারী কয়েকটি কোম্পানি গ্যাসের দাম বাড়ানোর জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) আবেদন করেছে। আবেদনে গৃহস্থালি ব্যবহারের ক্ষেত্রে দুই চুলার জন্য মাসিক বিল এক হাজার ২০০ টাকা ও এক চুলার বিল এক হাজার টাকা নির্ধারণের আবেদন করা হয়েছে। রাজকোষ থেকে জনগণের শত শত কোটি টাকা চুরি, গত কয়েক বছর ধরে সরকারি ব্যাংকগুলো লুটপাট, শেয়ারবাজার থেকে লক্ষ-কোটি টাকা আত্মসাৎ করে দেশের সম্পদের বিরাট অংশ বিদেশে পাচার করে ক্ষমতাসীনরা দেশের অর্থনীতিকে কাফন পরিয়ে দিয়েছে বলে অভিযোগ করেন রিজভী।
তিনি বলেন, দারিদ্র্য অনটনের পিষ্টন যন্ত্রে জনগণের জীবনটা আখের মতো ছিঁড়ে পেষাই করে তুলছে এ ভোটারবিহীন সরকার। এদের অপশাসন আর অপকীর্তির কারণে রাষ্ট্রীয় জীবনের পরতে পরতে জড়িয়ে আছে মানব আত্মার অবমাননার বিভিন্ন দিক।
অবৈধ সরকার বাংলাদেশের গণমাধ্যমকে যে নিয়ন্ত্রণ করছে, সে বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে- উল্লেখ করে রিজভী বলেন, আমার দেশ পত্রিকার সাহসী সম্পাদক, অবৈধ ভোটারবিহীন সরকারের আতঙ্ক, স্বাধীন বিবেকের প্রতিনিধি মাহমুদুর রহমানকে তিন বছর ধরে মিথ্যা মামলা দিয়ে কারাগারে আটকে রাখা হয়েছে। তিনি বার বার উচ্চ আদালত থেকে জামিন পেলেও মিথ্যা ও রাজনৈতিক হীন উদ্দেশ্য প্রণোদিত মামলায় শ্যোন অ্যারেস্ট দেখিয়ে তাকে কারা প্রকোষ্ঠে আটকে রাখা হচ্ছে।
রিজভী আহম্মেদ বলেন, বর্তমানে তাকে তিলে তিলে নিঃশেষ করার ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি প্রায় তিন বছর ধরে কারাগারে থাকলেও ২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি নাশকতার একটি বানোয়াট ও মিথ্যা মামলায় গত বুধবার কোতোয়ালি থানায় তাকে আবারও গ্রেফতার দেখিয়ে পুলিশ ১০ দিনের রিমান্ড আবেদন করেছে। আদালত ১২ এপ্রিল রিমান্ড আবেদনের ওপর শুনানির দিন ধার্য করেছেন। কারাগারে আটক থাকা অবস্থায় নতুন করে মাহমুদুর রহমানকে আটক দেখিয়ে রিমান্ড চাওয়া সম্পূর্ণ অমানবিক ও সরকারের নিষ্ঠুর প্রতিহিংসা চরিতার্থেরই বহিঃপ্রকাশ। রিমান্ড আবেদন বাতিল করে তার বিরুদ্ধে দায়ের করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবি জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে কঠোর আন্দোলন : রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ