Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

নাঙ্গলকোটে দু’শতাধিক মানুষ পানিবন্দি

ড্রেন বন্ধ করে দেয়ায় ডুবে গেছে ঈদগাহ কবরস্থান

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম

 

নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে সায়েম মাহবুব : কুমিল্লার নাঙ্গলকোটের রায়কোট উত্তর ইউনিয়নের রায়কোট মধ্যপাড়া গ্রামের নাঙ্গলকোট-মাহিনী-চৌদ্দগ্রাম সড়ক সংলগ্ন কালভার্টের সম্মুখে মাটি ভরাট করে পানি অপসারণের শত বছরের পুরনো ড্রেন বন্ধ করে দেয়ায় প্রায় ৬০টি পরিবারের দু‘শতাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এতে ওই গ্রামের শাহী ঈদগাহ মাঠ, কবরস্থান, গাছের বাগান এবং রাস্তাঘাট পানিতে ডুবে গেছে। এব্যাপারে রায়কোট মধ্যপাড়া গ্রামের মাওলানা আবদুল হালিম, আবু তাহের, ছেরু মিয়া, সোহেল, নাছির হাজারী, আলমগীর হাজারী স্থানীয় ইউপি চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলাম মজুমদারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগের আলোকে সরেজমিনে জানা যায়, উপজেলার রায়কোট উত্তর ইউনিয়নের রায়কোট মধ্যপাড়া গ্রামের মৃত মোছন আলীর ছেলে শাহজাহান নাঙ্গলকোট-মাহিনী-চৌদ্দগ্রাম সড়ক সংলগ্ন কালভার্টের সম্মুখে মাটি ভরাট করে শত বছরের পুরনো ড্রেন বন্ধ করে দেয়ায় প্রায় ৬০টি পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। এছাড়া শাহী ঈদগাহ মাঠ, কবরস্থান, গাছের বাগান পানির ওপর ভাসছে। বিভিন্ন পরিবারের বাড়িঘরে যাতায়াতের রাস্তায় পানি উঠতে দেখা যায়। শত বছরের পুরনো প্রায় ৫শ ফুটের এই ড্রেন দিয়ে বর্ষাকালে বাড়িঘরের পানি পাশ্ববর্তী নতুন ডাকাতিয়া নদীর শাখা খালে প্রবাহিত হতো। কিন্ত শাহজাহান মাটি ভরাট করে ৩৫ফুট জায়গায় ড্রেন বন্ধ করে দেওয়ায় পানি প্রবাহ বন্ধ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হয় বলে স্থানীয় এলাকাবাসী জানান।
রায়কোট উত্তর ইউপি চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলাম মজুমদার বলেন, এলাকাবাসীর পক্ষ থেকে আমাকে বিষয়টি জানানো হয়েছে। আমি স্থানীয় ইউপি সদস্য নুরুল হক হাজারীকে ড্রেন নির্মাণ করে পানি সরবরাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ