Inqilab Logo

ঢাকা, রোববার, ১৯ আগস্ট ২০১৮, ০৪ ভাদ্র ১৪২৫, ০৭ যিলহজ ১৪৩৯ হিজরী‌

দেখা হলো, কথা হলো ভারতের মোদি-রাশিয়ার পুতিনের

বৈশ্বিক স্থিতিশীলতা রাখার ওপর গুরুত্বারোপ

প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১৩ এএম, ২৩ মে, ২০১৮

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে অনানুষ্ঠানিক এক শীর্ষ পর্যায়ের বৈঠকে মিলিত হয়েছেন। সোমবার রাশিয়ার সোচি শহরের সমুদ্র উপকূলবর্তী এক রিসোর্টে তারা এ বৈঠকে মিলিত হন। বৈঠকে মোদি রাশিয়া প্রসঙ্গে বলেন, রাশিয়া ভারতের পুরনো বন্ধু। আমাদের সম্পর্ক দীর্ঘদিনের এবং ঐতিহাসিক। এ সময় পুতিনকে নিজের ব্যক্তিগত বন্ধু এবং ভারতেরও বন্ধু বলে মন্তব্য করেন নরেন্দ্র মোদি। গত চার বছর ধরে, আমি ও আপনি-আমরা উভয়ই দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিকভাবে-সব ক্ষেত্রেই পরস্পরের পাশে আছি। আমি আমাদের সম্পর্ক নিয়েই খুবই সন্তুষ্ট, পুতিনকে বলেন মোদি। পুতিনও দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি স্বীকার করেন এবং বৈশ্বিক স্থিতিশীলতা বজায় রাখতে উভয় দেশের সম্পর্কের উপর গুরুত্বারোপ করেন। গত বছর, আমাদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক তাৎপর্যপূর্ণহারে বেড়েছে এবং এটা গত বছরের চেয়ে ১৭ শতাংশ বেশি, পুতিন বলেন। বৈঠক সূত্রে জানা যায়, দুই নেতার মধ্যে বৈঠকে আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় আলোচনায় স্থান পেয়েছে। ভারতের জাতীয় নিরাপত্তা বিষয়ে উপদেষ্টা বোর্ডের প্রধান ও রাশিয়ায় নিযুক্ত ভারতের সাবেক কূটনীতিক পি এস রাঘবান আলজাজিরাকে জানান, দুই নেতার বৈঠকের মূল বিষয়বস্তু ছিল বিদ্যমান ভূ-রাজনৈতিক পরিবেশ। তিনি বলেন, কয়েকটি উদ্দেশ্যে মস্কো সফর করেছেন মোদি। আমার ধারণা এগুলো হতে পারে ভূ-রাজনৈতিক নানা পরিস্থিতি নিয়ে আলোচনা করা, উভয়ের দৃষ্টিভঙ্গিকে বোঝা এবং এটা দেখতে সক্ষম হওয়া যে, কীভাবে উভয়ের সাধারণ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়সমূহ মোকাবেলা করা যায়-সে বিষয়ে আলোচনা করা। মোদি এমন এক সময়ে মস্কো সফর করলেন যে সময়ে ভারতকে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ মোকাবেলা করতে হচ্ছে বিশেষ করে মোটা অঙ্কের আমদানি শুল্ক গুনতে হচ্ছে। স¤প্রতি ভারত তেহরানে একটি কৌশলগত বন্দর নির্মাণে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রæতি দিয়েছে। তবে ইরানের বিষয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের আগ্রাসী মনোভাব ইরানের সাথে ভারতের কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। আল-জাজিরা।

 



 

Show all comments
  • Dd.Edris ali ২৩ মে, ২০১৮, ১১:৩৩ এএম says : 0
    সরকার মাদকের নামে সাধারন মানুষ হত্যা করতে পারেনা। আমরা দেখতে পচিছ যে সরকারি দলের এমপিরা মাদকের সাথে জরিত কোথায় তাদেরকেত কিছু করা হচেছ না।এর প্রধান প্রমান হল সরকারের এমপি বদি।. . . . . . . ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।