Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম

করাচিতে তীব্র তাপদাহে ৬৫ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের করাচিতে তীব্র তাপদাহে হিটস্ট্রোকে অন্তত ৬৫ জনের প্রাণহানি হয়েছে। সোমবার এই তথ্য জানিয়েছে দেশটির দাতব্য সংস্থা এধি ফাউন্ডেশন। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এখবর জানিয়েছে। গত কয়েকদিন ধরে করাচির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রয়েছে। আগামী ২৩ মে পর্যন্ত তা অব্যাহত থাকবে। এধি’র প্রধান ফয়সাল এডি জানান, করাচির কোরাঙ্গি ও সোহরাম গোথ এলাকায় গত তিনদিনে ১১৪টি লাশ আনা হয়েছে। এদের মধ্যে ৬৫ জনের প্রাণহানি হয়েছে হিটস্ট্রোকে। নিহত বেশির ভাগ মানুষ লান্ধি ও কোরাঙ্গি এলাকার। ডন।

জিজ্ঞাসাবাদ করা হচ্ছে নাজিব রাজাককে
ইনকিলাব ডেস্ক : বিপুল পরিমাণ আর্থিক কেলেঙ্কারি নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে মালয়েশিয়ার সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নাজিব রাজাককে। তিনি দুর্নীতি বিরোধী কমিশনের সমন পেয়ে আজ মঙ্গলবার উপস্থিত হয়েছেন দুর্নীতি বিরোধী এজেন্সিতে। সেখানে তার কাছে জানতে চাওয়ার কথা ‘১এমডিসি’ তহবিলের অর্থ কেলেঙ্কারি সহ বিভিন্ন ইস্যু। পুত্রজয়া থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, গত ৯ই মের নির্বাচনে ভয়াবহভাবে পরাজিত হয় নাজিব রাজাকের জোট। তাকে ঘায়েল করে আবার ক্ষমতার মসনদে বসে পড়েন সংস্কারবাদী জোটের নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। এএফপি।


মসজিদে জাতীয় পতাকা ওড়ানোর নির্দেশ চীনে
ইনকিলাব ডেস্ক : চীনের মসজিদে মসজিদে জাতীয় পতাকা ওড়ানোর ঘোষণা দিয়েছে ইসলাম বিষয়ে দেশটির শীর্ষ নীতিনির্ধারণী সংগঠন চায়না ইসলামিক অ্যাসোসিয়েশন। একইসঙ্গে, সমাজতন্ত্রের আদর্শকে নিজের আদর্শ হিসেবে গ্রহণ এবং সেই আদর্শের আলোকে ধর্মীয় গ্রন্থকে ব্যাখ্যা করারও নির্দেশ দিয়েছে চীনা কর্তৃপক্ষ। খবরে বলা হয়, সরকার অনুমোদিত এই সংগঠনটি মুসলিম আলেমদের এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, মসজিদের দৃশ্যমান জায়গায় পাঁচ তারকা সম্বলিত লাল পতাকা ওড়াতে হবে। বিশেষ করে নিনজিয়া, বেইজিং, গানসু, কিংহাই ও জিংজিয়াং প্রদেশে এ বিষয়ে বিশেষ প্রচার প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছে ওই সংগঠনটি। হিন্দুস্তান টাইমস ।

সিরিয়ায় অজ্ঞাত ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় হেইমিম বিমান ঘাঁটিতে একটি ‘অজ্ঞাত ড্রোন’ ভূপাতিত করেছে রাশিয়া। সোমবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এখবর জানিয়েছে দেশটির বার্তা সংস্থা আরআইএ। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ড্রোন ভূপাতিত করার ঘটনায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি। রাশিয়ার হেইমিম বিমান ঘাঁটির কার্যক্রম স্বাভাবিক রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিমান ঘাঁটির কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। মনে হয়েছে রাশিয়ার বিমান বাহিনী কোনও হামলা মোকাবিলা করেছে। মিডল ইস্ট আই।


রাখাইনের সঙ্কট মিয়ানমারের গণতন্ত্রে উত্তরণে বাধা : মার্ক
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা ইউএসএআইডি’র প্রধান মার্ক গ্রিন বলেছেন, মিয়ানমারের গণতান্ত্রিক উত্তরণে রাখাইনের মানবিক সঙ্কট একটি বাধা এবং অবশ্যই এই সঙ্কটের সমাধান করতে হবে। মিয়ানমারে পাঁচদিনের সফর শেষে সোমবার তিনি এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। মার্ক গ্রিন বলেন, খাদ্য, স্বাস্থ্য, মানবিক সহায়তা ও গণতান্ত্রিক কাঠামো তৈরিতে সবসময়ই মিয়ানমারের পাশে থাকবে ইউএসএআইডি। আমরা খোলাখুলিভাবে বলতে চাই যে, বর্তমান পরিস্থিতি আসলে আমাদের উন্নয়ন পরিকল্পনার অন্তরায়। কিন্তু আমরা তাদের বন্ধু। তাদের জনগণের ওপর আমাদের আস্থা আছে। তাদের উন্নয়নে আমরা পাশে থাকবো।’ স¤প্রতি মিয়ানমার সফরে যান যুক্তরাষ্ট্র সরকারের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা (ইউএসএআইডি)’র প্রধান মার্ক গ্রিন। রয়টার্স, এপি, এএফপি।

রাশিয়ায় ভয়াবহ দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস
ইনকিলাব ডেস্ক : রাশিয়াজুড়ে ভয়াবহ দাবানলে ৭ হাজার ৪শ’ হেক্টরের বেশি বনাঞ্চল ধ্বংস হয়ে গেছে। দমকল কর্মীরা গত ২৪ ঘণ্টায় প্রায় ১শ’টি স্থানে দাবানল নিভিয়ে ফেলেছে। মঙ্গলবার এরিয়াল ফরেস্ট প্রটেকশন সার্ভিসের প্রেস সার্ভিস এ কথা জানিয়েছে। বার্তা সংস্থা তাস জানিয়েছে সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘২২ মে মধ্যরাত থেকে ২৩ হাজার ৬৪৮ হেক্টর এলাকায় ৪৫টি স্থানে দাবানল জ্বলছে। দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।’ সোমবার রাশিয়ার ২০ হাজার ৭শ হেক্টর এলাকায় ৫৫টি স্থানে দাবানল দেখা দিয়েছিল। তাস।

হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় ইয়েমেনে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের মারিব শহরে হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে পাঁচ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন। মঙ্গলবার বার্তা সংস্থা এসএবিএ এ সংবাদ জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। দেশটির রাজধানী সানা থেকে ১২০ কিলোমিটার পূর্বের এ শহরটি ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সরকারের নিয়ন্ত্রণে আছে। এসএবিএর সংবাদে বলা হয়েছে, “মারিবের নগর কেন্দ্রর একটি জনপ্রিয় জনবহুল মার্কেট লক্ষ্য করে ইরান সমর্থিত হুতিরা কাতিউশা ক্ষেপণাস্ত্র ছুড়েছে, এতে পাঁচ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন।” রয়টার্স।

ভারতে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশে সোমবার বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত হয়েছে বলে পুলিশের উদ্ধৃতি দিয়ে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে। এ ঘটনায় আরও প্রায় ৪৭ জন আহতের খবর পাওয়া গেছে। গুনা জেলার রুথিয়াই শহরের নিকটে বিকেল সাড়ে ৪টার দিকে এই দুর্ঘটনা ঘটে। এনডিটিভি।

সরিয়ে নিচ্ছে লোকজন
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপি থেকে উদগীরিত ছাই মঙ্গলবার ভোরে আকাশে ৩ হাজার ৫শ’ মিটার এলাকায় ছড়িয়ে পড়ায় লোকজনকে ওই এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুটোপো পুরও নুগরোহো বলেন, জাভা দ্বীপের ওই আগ্নেয়গিরি এলাকায় সতর্কতা সর্বনি¤œ অবস্থা থেকে বাড়িয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। সিনহুয়া।

গুয়ামে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : গুয়ামের কাছে মঙ্গলবার গ্রিনিচ মান সময় ০০২৬টায় ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানিয়েছে। সিনহুয়া।

আহত নারীর প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : কিউবায় সা¤প্রতিক বিমান দুর্ঘটনায় আহত নারী প্রাণ হারিয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। এই নিয়ে দেশটিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১১১ জনে দাঁড়িয়েছে। দুর্ঘটনার পর ২৩ বছর বয়সী ওই নারীকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এই দুর্ঘটনায় আহত অপর দুই ব্যক্তির অবস্থা গুরুতর। এএফপি।

বন্যায় বিপর্যস্ত ত্রিপুরা
ইনকিলাব ডেস্ক : টানা বৃষ্টিপাতে বন্যায় বিপর্যস্ত ভারতের ত্রিপুরা রাজ্য। গত চারদিন ধরে মুষলধারে বৃষ্টিপাতের কারণে প্লাবিত হয়েছে ত্রিপুরার অধিকাংশ জেলা। রাস্তাঘাটসহ গোটা যোগাযোগ ব্যবস্থা কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বন্যায় এরইমধ্যে ছয়জনের প্রাণহানি হয়েছে বলে জানা গেছে। তিন হাজার পরিবারকে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। বন্যার্তদের আশ্রয়ের জন্য করা হয়েছে মোট ৩৬টি আশ্রয়কেন্দ্র। ত্রিপুরার বেশ কয়েকটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। রাজধানী আগরতলার বেশিরভাগ এলাকা প্লাবিত বলে জানা যায়। এনডিটিভি।

আর্চবিশপ দোষী
ইনকিলাব ডেস্ক : শিশুদের ওপর ১৯৭০ সালে চালানো যৌন নিপীড়নের ঘটনা ধামাচাপা দেওয়ার অপরাধে এক ক্যাথলিক আর্চবিশপকে দোষী সাব্যস্ত করেছে অস্ট্রেলিয়ার আদালত। অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসন হলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ক্যাথলিক যিনি এ অপরাধে দোষী সাব্যস্ত হলেন। ১৯৭০-এর দশকে নিউ সাউথ ওয়েলসের যাজক জেমস ফ্লেচার গির্জার ছেলেশিশুদের যৌন নির্যাতন করতেন। ফিলিপ উইলসন ওই সময় ফ্লেচারের সহকারী ছিলেন। রয়টার্স।

রাষ্ট্রদূত প্রত্যাহার ইনকিলাব ডেস্ক : বিতর্কিত নির্বাচনে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পুনরায় ক্ষমতা গ্রহণের প্রতিবাদে কারাকাস থেকে ১৪টি দেশ নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। এসব দেশের মধ্যে আর্জেন্টিনা, ব্রাজিল এবং কানাডাও রয়েছে। সোমবার নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল প্রকাশের পর এই প্রতিক্রিয়া জানালো দেশগুলি।এ ছাড়া বিরোধী দলকে বাদ দিয়ে গত রোববারের এই নির্বাচনকে একতরফা উল্লেখ করে দেশটির উপর নতুন করে অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে মাদুরো সরকারের দমন-পীড়ন বন্ধে দেশটিতে নতুন করে নির্বাচন দেওয়ার কথা বলেন ট্রাম্প। তবে, নির্বাচনে পুনরায় জয়ী হওয়ায় প্রেসিডেন্ট মাদুরোকে অভিনন্দন জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রয়টার্স।


তুরস্কে ১০৪ সাবেক সেনা সদস্যের যাবজ্জীবন
ইনকিলাব ডেস্ক : ১০৪ সাবেক সেনা সদস্যের যাবজ্জীবন কারাদÐ ঘোষণা করেছে তুরস্কের একটি আদালত। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অপরাধে ওই সেনা সদস্যদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে। তবে সাধারণ যাবজ্জীবন কারাদÐের চেয়ে তাদের সাজা আরও বেশি কঠিন হবে বলে জানানো হয়েছে। এর আগে এক ঘোষণায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছিলেন, তিনি অভ্যুত্থানের পরিকল্পনায় জড়িতদের জন্য দেশে আবারও মৃত্যুদÐ ফিরিয়ে আনবেন। দেশটিতে ২০০৪ সাল থেকে প্রাণহানিদÐ বাতিল করা হয়েছে। ২০১৬ সালের ১৫ জুলাই প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা হয়। তবে সরকারের কঠোর হস্তক্ষেপে তা ব্যর্থ হয়ে যায়। ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানে কমপক্ষে ২৬০ জন নিহত এবং আরো ২ হাজার ২শ’ মানুষ আহত হয়। ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে তুর্কি সরকার। অভ্যুত্থানের পরপরই দেড় লাখের বেশি সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয় এবং আরো প্রায় ৫০ হাজার মানুষকে আটক করা হয়। ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইজমিরের একটি আদালতে বিচারের মুখোমুখি হন ২৮০ সাবেক সেনা সদস্য। আনাদোলু এজেন্সি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ