Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চেকে টাকা তুলতে পারবেন নিরক্ষর গ্রাহকরাও

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নিরক্ষর গ্রাহকরাও চেকের মাধ্যমে ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন। এ ক্ষেত্রে গ্রাহককে সশরীরে ব্যাংকের শাখায় উপস্থিত হতে হবে। প্রয়োজনে চেক লেখার জন্য নিকট আত্মীয় বা কোনো পরিচিতজনকে সঙ্গে আনা যাবে। গ্রাহক যদি কাউকে সঙ্গে না আনেন তাহলে দায়িত্বপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা গ্রাহকের চেক লিখে দিতে সহায়তা করবেন। এ ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তা নিরক্ষর গ্রাহককে চেকে লিখিত টাকার অঙ্ক পড়ে শোনাবেন এবং গ্রাহক সম্মতি দিলে ব্যাংক কর্মকর্তা নির্ধারিত পদ্ধতি পরিপালন করে নগদ পরিশোধের জন্য ক্যাশ কাউন্টারে পাঠাবেন।
ব্যাংক কর্মকর্তা চেক লিখে দেওয়ার সময় গ্রাহকের কাছ থেকে একটি ঘোষণাপত্র নিতে পারবেন, যা ছক আকারে ব্যাংক শাখায় সংরক্ষিত থাকবে। ওই ঘোষণাপত্রে গ্রাহকের আঙুলের ছাপের পাশাপাশি চেক লেখক ব্যাংক কর্মকর্তার স্বাক্ষরসহ নাম, পদবি, আইডি এবং ব্যাংকের কাছে গ্রহণযোগ্য একজন সাক্ষীর স্বাক্ষরসহ নাম, পদবি, আইডি প্রভৃতি থাকবে। এ ক্ষেত্রে চেক লেখার প্রক্রিয়াটি শাখার এমন দৃষ্টিগোচর স্থানে সম্পাদন করতে হবে যেখানে সিসিটিভির কভারেজ রয়েছে।
নিরক্ষর গ্রাহকের ব্যাংক থেকে চেকের মাধ্যমে নগদ টাকা তোলা সংক্রান্ত এ নির্দেশনা দিয়ে একটি নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবৃদ্ধি ও নীতি বিভাগ থেকে জারি করা নীতিমালার ওই সার্কুলার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।
সার্কুলারে বলা হয়, দেশের অর্থনৈতিক উন্নয়নে গতিশীলতা আনতে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলো প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। আর্থিক অন্তর্ভুক্তির আওতায় সুবিধাবঞ্চিত নিরক্ষর গ্রাহকরা যাতে সহজে ও ঝুঁকিমুকক্তভাবে চেকের মাধ্যমে লেনদেন করতে পারে সে লক্ষ্যে এই নীতিমালা অনুসরণ করতে বলা হয় ব্যাংকগুলোকে।
নীতিমালা অনুযায়ী, নিরক্ষর গ্রাহকের পরিচিতির সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ ও যাচাই প্রক্রিয়া সম্পাদনের পাশাপাশি নিরক্ষর গ্রাহককে সহজেই শনাক্ত করার জন্য আঙুলের ছাপ, আইরিশ শনাক্তকরণ এবং মুখমন্ডল শনাক্তকরণ পদ্ধতি চালু করতে পারবে ব্যাংকগুলো। টাকা তোলার ক্ষেত্রে নিরক্ষর গ্রাহক সশরীরে ব্যাংক শাখায় উপস্থিত হতে না পারলে গ্রাহকের অনুরোধে শাখা ব্যবস্থাপকের মনোনীত ব্যাংক কর্মকর্তা গ্রাহকের বাড়ি গিয়ে চেক লিখন, পঠন, গ্রাহকের সম্মতি প্রদান নিশ্চিত করতে পারবেন।
গ্রাহকের সম্মতি নিয়ে ওই চেকে পরিবারের কোনো সদস্যকে ক্যাশ কাউন্টর থেকে টাকা তোলার সুবিধা দিতে পারবেন। এ ক্ষেত্রে টাকা উত্তোলনকারীর সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করবে ব্যাংক। তবে এই প্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে গ্রাহকের শাখায় উপস্থিত না হওয়ার কারণ ব্যাংকের কাছে গ্রহণযোগ্য হতে হবে। নিরক্ষর গ্রাহকের চেক ব্যাংক কর্মকর্তা লিখে দিলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সামনে চেকের নির্ধারিত স্থানে গ্রাহকের বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ দিতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা বৃদ্ধাঙ্গুলির ছাপ প্রত্যয়ন করবেন এবং ব্যাংকে রক্ষিত ছবির সঙ্গে উপস্থিত গ্রাহকের চেহারা মিলিয়ে নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ