Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজ ‘তাজউদ্দীনের’ ভারতে শুভেচ্ছা যাত্রা

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : প্রতিবেশী দেশ ভারতের উদ্দেশে যাত্রা শুরু করেছে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ ‘তাজউদ্দীন’। গতকাল (মঙ্গলবার) বিকেল পাঁচটায় চট্টগ্রাম সিজি বার্থ ত্যাগ করে জাহাজটি। শুভেচ্ছা সফরকালে জাহাজটি ভারতের চেন্নাই ও বিশাখাপত্তনম বন্দরে অবস্থান করবে। এসময় কোস্ট গার্ড সদস্যদের প্রশিক্ষণ (সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা, পরিবেশ দূষণ রোধকল্পে করণীয়) ও পারস্পরিক স¤প্রীতি ও সমঝোতা বৃদ্ধি এবং যৌথ মহড়াসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর প্রাধান্য দেওয়া হবে।
জাহাজটিতে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে রয়েছেন কমডোর বশির উদ্দিন আহম্মেদ। জাহাজের অধিনায়ক হিসেবে ক্যাপ্টেন নাজমুল হাসানের নেতৃত্বে ১৪ জন কর্মকর্তা ও ১০৪ জন নাবিক রয়েছেন জাহাজে। জাহাজ পোতাশ্রয় ত্যাগের সময় জোনাল কমান্ডার পূর্ব জোন ক্যাপ্টেন এম ওয়াসিম মাকসুদসহ জাহাজে কর্মরত সব কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ সিজিবার্থ পতেঙ্গায় প্রিয়জনদের বিদায় জানান। জাহাজটি সফর শেষে আগামী ৪ জুন চট্টগ্রাম সিজি বার্থ পতেঙ্গায় আসার কথা রয়েছে। ২০১৫ সালে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে প্রতিবছর উভয় দেশের কোস্ট গার্ডের জাহাজ দুই দেশে শুভেচ্ছা সফরে আসা-যাওয়া করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ