Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভরা বর্ষায় ঝুঁকি নিয়ে ঈদে ঘরে ফিরবে দক্ষিণাঞ্চলের মানুষ

বিআইডবিøউটসি’র অভ্যন্তরীণ ও উপকূলীয় প্রায়সব নৌযানই বন্ধ

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম

নাছিম উল আলম : ভরা বর্ষা মৌসুমে ঝড়ঝঞ্ঝা নিয়ে আসন্ন ঈদ উল ফিতরের আগে ও পড়ে রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম অঞ্চল থেকে নৌপথে পাঁচ লক্ষাধিক যাত্রী বরিশালসহ দক্ষিণাঞ্চলে যাতায়াত করার প্রস্তুতি নিলেও বিআইডবিøউটিসি’র অভ্যন্তরীণ ও উপক‚লীয় প্রায় সব নৌযানই ত্রটিপূর্ণ। প্রতিষ্ঠানটির ১৪টি সী-ট্রাকের ১১টিই বন্ধ। ৪টি প্যাডেল জাহাজ চলছে নানামুখি গলদ নিয়ে মরাত্মক ঝুঁকির মধ্যে। অথচ সংস্থাটির নৌযানসমুহ মেরামত ও রক্ষণাবেক্ষণের নামে অর্থ ব্যয়ের অংক ক্রমে স্ফিত হলেও কোন যাত্রীবাহী নৌযানই এখন আর ভালো নেই। দীর্ঘদিন ধরে মেরামত ও রুটিন রক্ষণাবেক্ষণের অভাবে সংস্থার যাত্রীবাহী নৌযানে ভ্রমণ করে নির্বিঘেœ গন্তব্যে পৌঁছার নিশ্চয়তা পাচ্ছেন না যাত্রী সাধারণ। কারিগরি পরিদপ্তরের দায়িত্বশীল মহলের উদাসীনতা আর মাঠ পর্যায়ে সীমাহীন দুর্নীতির কারণে সংস্থাটির যাত্রী সেবা(?) কার্যক্রম সর্বকালের নাজুক পর্যায়ে পৌঁছেছে। ফলে ভরা বর্ষার আসন্ন ঈদ উল ফিতরের আগে ও পড়ে দক্ষিণাঞ্চলের যাত্রী পরিবহন ব্যবস্থা চরম ঝুঁকির কবলে পড়তে যাচ্ছে। এ মাসের মধ্যভাগ থেকেই দক্ষিনাঞ্চলের আবহাওয়া ক্রমে অবনতি ঘটছে। প্রতিদিনই ঝড়ো হাওয়া আর বজ্রপাত নিয়ে বৃষ্টিপাতে আতংকিত জনজীবন। গতকালও দূর্যোগপূর্ণ আবহাওয়ায় বরিশালে বিমান ফ্লাইট বিলম্বিত হয়।
গত কয়েকবছর ধরেই বিআইডবিøউটিসি’র ৪টি পুরনো প্যাডেল জাহাজের ডকিং-সার্ভে থেকে এর খোল ও উপরিকাঠামোর সময়োচিত কোন মেরামত ও রক্ষণাবেক্ষণ হচ্ছেনা। বৃটিশ যুগের বাস্পীয় প্যাডেল হুইলের এসব নৌযানে নতুন ইঞ্জিন সংযোজনসহ আধুনিকায়ন শেষে ১৯৯৫ সালে চালু করার পরে অদ্যবধি আর কোন পূর্ণাঙ্গ মেরামত হয়নি। এসব নৌযানের ডেক থেকে প্রথম শ্রেণী পর্যন্ত বৃষ্টির পানিতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রী সাধারণ। পিএস মাহসুদ জাহাজটিও গতমাসে খুলনা পৌঁছার পরে ফিরতি যাত্রায় মূল ইঞ্জিন বিকল হয়ে পড়েছিল ২৪ ঘন্টা। অনেক চেষ্টায় নৌযানটি সচল করে ঢাকা পৌঁছার পরে আরো কিছু মেরামত হলেও পূর্ণাঙ্গ মেরামত আর হয়নি। দুটি প্যাডেল জাহাজ ‘পিএস লেপচা’ ও ‘পিএস টার্ণ’ এর অবস্থাও খুবই নাজুক। পিএস টার্ণ-এর মূল ইঞ্জিনের টার্বো চার্জার ত্রæটিপূর্ণ গত প্রায় দু’বছর। পিএস লেপচার উপরী কাঠামোসহ এর খোলের অবস্থাও নাজুক। নিয়মিত রক্ষণাবেক্ষণের অভাবে দীর্ঘদিন ধরেই এসব যাত্রীবাহী নৌযানই চরম ঝুঁকিপূর্ণ অবস্থায়। অভিযোগ রয়েছে, কথিত মেরামতের নামে প্রতি বছরই ৪টি প্যাডেল জাহাজের পেছনে কোটি কোটি টাকা ব্যয় হলেও বাস্তবে সঠিক ও সুষ্ঠু মেরামত ও রক্ষনাবেক্ষণ অনুপস্থিত।
পাশাপাশি প্রায় ৫৬ কোটি টাকা ব্যয়ে সংগ্রহ করা এমভি মধুমতি ও এমভি বাঙালী জাহাজ দুটি পরিচালনেও সংস্থার কারিগরি ও বাণিজ্য পরিদপ্তরের আগ্রহ যথেষ্ঠ বেশী। অথচ এ দুটি নৌযানের পরিচালন ব্যয় প্যাডেল জাহাজ গুলোর প্রায় আড়াইগুন বেশী। ২০১৪ ও ২০১৫ সালে সংগ্রহ করা এ দুটি নৌযানের পেছনে গত ডিসেম্বর পর্যন্ত লোকসানের পরিমান ১০ কোটি টাকা অতিক্রম করেছে।
উপক‚লীয় ৩টি যাত্রীবাহী নৌযানের মধ্যে এমভি মনিরুল হক গত বছর মে মাস থেকে বন্ধ। স¤প্রতি নৌযানটির ডকিং করার জন্য দরপত্র আহবান করা হয়েছে। অপর দুটি নৌযানের মধ্যে ‘এমভি আবদুল মতিন’ ও ‘এমভি বার আঊলিয়া’ কোনমতে চট্টগ্রাম-হাতিয়া রুটে চলছে। গতমাসেই চট্টগ্রাম থেকে হাতিয়া যাবার পথে যাত্রী বোঝাই আবদুল মতিন পথিমধ্যে বিকল হয়ে পড়ে। ২০০৯ সালে আবদুল মতিন ও মনিরুল হক নতুন ইঞ্জিন সংযোজনসহ পূণর্বাসন করা হলেও নৌযানের অভাবেই চট্টগ্রাম-বরিশাল উপক‚লীয় স্টিমার সার্ভিস বন্ধ রয়েছে ২০১১ সাল থেকে। অপরদিকে উপক‚লীয় বিভিন্ন নৌপথে নিরাপদ যাত্রী পরিবহনের জন্য সরকারি অর্থে বিভিন্ন সময়ে সংগ্রহ করা সী-ট্রাকগুলোর মধ্যে বর্তমানে মাত্র ৩টি ইজারাদারের মাধ্যমে যাত্রী পরিবহন করছে। ১১টিই বিকল বা অচলবস্থায় বিভিন্ন ডকইয়ার্ড ও পোতাশ্রয়ে পড়ে আছে। উপক‚লীয় নৌযোগাযোগ রক্ষায় সরকার প্রতি বছর সংস্থাটিকে ৫০ লাখ টাকা নগদ ভর্তূকিও দিয়ে আসছে। আসন্ন ঈদ উল ফিতরের আগে পরে রাজধানী ঢাকা ছাড়াও চাঁদপুর হয়ে চট্টগ্রাম অঞ্চলের যাত্রীদের দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে পৌঁছার বিষয়টি চরম ঝুকিপূর্ণ অবস্থায় পৌছতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। এসব বিষয়ে বিআইডবিøউটিসি’র জিএম-বানিজ্য এনএস শাহাদত আলী’র সাথে আলাপ করা হলে তিনি জানান, যাত্রীবাহী সার্ভিস নিয়ে আমরা যথেষ্ট সজাগ রয়েছি। কারিগরি পরিদপ্তরকে পুরা বিষয়টি নিয়ে আমরা তাগিদ দিয়ে যাচ্ছি। ঈদের আগেই সবগুলো যাত্রীবাহী নৌযানের নির্বিঘœ চলাচল নিশ্চিত করনের লক্ষ্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণের কথাও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

৩ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ