Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ঢাকায় চট্টগ্রামের শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চট্টগ্রামের বাঁশখালীতে উন্নয়নের নামে গুলি করে সাধারণ মানুষ হত্যা এবং বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে পরিবেশ ধ্বংসের ষড়যন্ত্রের প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীরা।
শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ঢাকাস্থ বৃহত্তর চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীদের’ ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়–য়া বলেন, মানুষ হত্যা করে যেমন দেশের উন্নয়ন করা যায় না। তেমনি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য পরিবেশ ধ্বংস করা কখনো ঠিক হতে পারে না। যেই এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে, সে এলাকায় নির্মাণের আগে স্থানীয় জনগণের মতামত নেওয়া প্রয়োজন ছিল। কিন্তু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কর্তৃপক্ষ তা করেনি।
মানববন্ধনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক শরীফ জামিল বলেন, আমরা উন্নয়নের নামে মানুষ হত্যা এবং পরিবেশ ধ্বংস করার যেকোনো ধরনের পাঁয়তারার বিরুদ্ধে। এ সময় তিনি বাঁশখালীর এ ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের জন্য সরকারকে আহ্বান জানান।
ঢাকাস্থ বাঁশখালী সমিতির সহ-সভাপতি শাহ-ই-আলম বলেন, বাঁশখালীর ঘটনায় আমরা সরকার ও পুলিশের বিরুদ্ধে কথা বলছি না। যারা ভাড়াটে গু-া নিয়ে এসে নিরীহ লোকদের গুলি করে হত্যা করছে তাদের বিচার দাবি করছি। এ সময় তিনি বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্র কোনো দিন নির্মাণ করতে দিবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।
মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, এদেশের সাধারণ জনগণ দেশের উন্নয়ন চায়, বিদ্যুৎ উৎপাদন চায় কিন্তু বিদ্যুৎ কেন্দ্র করার নামে পরিবেশ ধ্বংস হোক সেটা চায় না। একইভাবে প্রতিবাদকারী এলাকাবাসীর উপর গুলিবর্ষণ এবং হত্যাও নিন্দনীয়। দেশের সাধারণ মানুষের জন্য বিদ্যুৎ হলে চট্টগ্রামের বাঁশখালীতে বিদ্যুতের জন্য সাধারণ মানুষের মৃত্যু কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ সময় তারা এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও হত্যাকা-ের সঙ্গে জড়িতদের বিচার দাবি করেন এবং ঐ এলাকায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হলে তা প্রতিহত করার ঘোষণা দেন। এ সময় আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন সংগঠনের সভাপতি মো. মুবিনুল ইসলাম, ঢাকাস্থ বাঁশখালী সমিতির সাংগাঠনিক সম্পাদক জাকারিয়া হোসেন, দপ্তর সম্পাদক শাহরিয়ার ইমন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোহাম্মদ ফয়সাল, মহিউদ্দিন, নাছির উদ্দিন শাওন, এরশাদুল হক, তাওহীদুল ইসলাম, সোয়েব আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় চট্টগ্রামের শিক্ষার্থীদের মানববন্ধন
আরও পড়ুন