Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রমজানে ফিজিওথেরাপি

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

মহান আল্লাহ তায়ালা মুসলমানদের ব্যক্তিগত নৈকট্য লাভের জন্য ও প্রত্যেক ব্যক্তির শারীরিক সুস্থতা, পারিবারিক ও সামাজিকভাবে ধনী ও গরীবের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও সমাজের ধনী ব্যক্তিরা যাতে গরীবের কষ্ঠ কিছুটা হলেও বুঝতে পারে সে জন্যেই মহান রাব্বুল আলামিন প্রতি বছর ১টি মাস রেখেছেন। যে মাস হাজার মাস থেকে উত্তম এবং এই মাসের প্রতিটি ভাল কাজের জন্য মহান আল্লাহ তায়ালা ৭০ গুন বেশী সওয়াব দিবেন। অতএব এই বৈশিষ্ট্যপূর্ণ মাসে প্রত্যেক মুসলমান নর ও নারী চায় বেশী বেশী ইবাদত ও বন্দেগী করতে এবং ইবাদত বন্দেগীর মধ্যে নামাজ ও রোজা অন্যতম। আর সঠিকভাবে নামাজ আদায় করতে চাই সম্পূর্ণ শারীরিক সুস্থতা। আল্লাহর রহমতে বাংলাদেশের উন্নয়নের সাথে মানুষের আয়ুকাল কিছুটা বেড়ে এখন ৭০ বছর। কিন্তু এক পরিসংখ্যানে দেখা গেছে বর্তমানে বাংলাদেশে প্রায় ৪ কোটি মানুষ প্রবীণ বা ৬০ উর্দ্ধ বা ততোর্ধ বয়স্ক এই বৃহৎ জনগোষ্ঠির বেশীরভাগ মানুষই বয়সজনিত বা হাড়ের ক্ষয়জনিত বিভিন্ন অসুখে ভুগছেন যার মধ্যে কোমরে ব্যাথা, ঘাড় ব্যথা, হাঁটু ব্যথা অন্যতম। যার ফলে তারা সঠিক ভাবে ইবাদত বন্দেগী করতে পারছেন না। এই ধরনের বয়স্কজনিত রোগ যেমন-স্পনডাইলোসিস, অষ্টিও আর্থাইটিস, অষ্টিওপোরোসিস, ইত্যাদির ক্ষেত্রে রোগীদের শারীরিক ক্ষমতা বা কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি করে যেমন-সামনের দিকে ঝুঁকে নামাজের রুকু কিংবা সিজদায় যেতে পারেন না, হাঁটু ভেঙ্গে নিচে বসতে পারেন না। নামাজের মত বসতে পারেন না, সিঁড়ি দিয়ে উঠানামা করতে কষ্ট, টয়লেট ব্যবহারে অসুবিধা হয়। এসব ক্ষেত্রে অনেককে দ্যেখা যায় এটাকে মেনে নিয়ে চলতে থাকে এবং এর থেকে আস্তে আস্তে আরও কার্যক্ষমতা হারিয়ে ফেলে এবং পঙ্গুতের দিকে এগিয়ে যায়।
এই বয়সজনিত রোগগুলো থেকে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনে চাই ঔষধের পাশাপাশি সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা ও থেরাপিউটিক ব্যায়াম যা পার্শ্ব প্রতিক্রিওয়া বিহীন বয়স্ক জনগোষ্ঠী রাখতে পারে কর্মক্ষম ও তাদের জীবন হবে আরও অর্থবহ সাথে সাথে মহান আল্লাহ তালার দেওয়া হুকুম পালনে হবেন সামর্থ্যবান। তাই যারা এই ধরনের শারীরিক অসুবিধায় ভুগছেন তারা নিকটস্থ বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে ফিজিওথেরাপি চিকিৎসা নিন ও তাঁর নির্দেশিত ব্যায়াম গুলি করুন সুস্থ থাকুন ও পবিত্র রমজানের গুরুত্ব উপলব্ধি করে বেশী বেশী ইবাদত বন্দেগীতে শরিক হন।

-ডাঃ এম. ইয়াছিন আলী
বাত, ব্যাথা, প্যারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
চেয়ারম্যান ও চীফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল
বাড়ী-১২/১, রোড-৪/এ, ধানমন্ডি, ঢাকা
মোবাঃ ০১৭৮৭১০৬৭০২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর