Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

জীবন সায়াহ্নে নজরুলকে যেমন দেখেছি

বু ক ক র্ণা র

সুলতানা ইসলাম হিমু | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

বাংলা সাহিত্যভূবনে এক কিংবদন্তি কবির নাম কাজী নজরুল ইসলাম। তিনি আমাদের জাতীয় কবি। এ দেশের মাটি ও মানুষের সাথে ছিল তাঁর আগাধ প্রেম ও ভালোবাসা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তাঁর কবিতা-গান অনুপ্রেরণা যুগিয়েছে আমাদের মুক্তিযোদ্ধাদের। তাঁর জন্মই যেন হয়েছিল দেশমাতৃকা আর নিগৃহীত মানবগোষ্ঠীর সাম্য আর মৈত্রীর গান শোনাবার জন্য। শৈশবে হাজার দুঃখ-কষ্টে বেড়ে উঠতে গিয়ে দুঃখু মিয়া উপাধী পাওয়া নজরুলের পুরো জীবনই কেটেছে অনাবিল দুঃখে। জীবন সায়াহ্নে এসে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। মুত্যুর পর থেকে বন্ধু-বান্ধব, ভক্ত-প্রেমী ও সহচরগণ নজরুলকে নিয়ে লেখালেখি অ্যাহত রেখেছেন। তবু তাঁর জীবনের কথা, সাহিত্যকর্মের কথা লেখা শেষ হচ্ছে না। প্রতি বছর তাঁর জন্ম ও মৃত্যুদিবসে ভারত ও বাংলাদেশের পত্র-পত্রিকাগুলোতে বিশেষ লেখা ছাপা হচ্ছে, বিভিন্ন সরকারি, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও বেতারকেন্দ্র থেকে প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা। তবু তাঁর কত কথা, কত ঘটনা, কত স্মৃতি অজানা থেক যাচ্ছে। নজরুলকে নিয়ে যাঁরা লেখালেখি করছেন তাঁদের মধ্যে অন্যতম একজন লেখকের নাম শফি চাকলাদার। নজরুলকে নিয়ে তিনি বেশ কয়েকটা বই লিখেছেন। ‘আমাদের নজরুল’ ‘সঙ্গীতে নজরুল সঙ্গীত’ ‘নজরুল উপমায় চাঁদ’ ‘নজরুল উপমায় ফুল’ ‘জীব সায়াহ্নে নজরুলকে যেমন দেখেছি’ ইত্যাদি গবেষণা ও স্মৃতিচারণমূলখ গ্রন্থ।
শফি চাকলাদার ১৯৭২ থেকে ১৯৭৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত অসুস্থ নজরুলের সেবা-যত্ন করেছেন। তাঁর শেষ দিনগুলোতে তিনি একেবারে কাছ থেকে দেখেছেন এবং সেই সব দিনের অনেক অজানা কথা স্মৃতিচারণের মতো করে তুলে ধরেছেন ‘জীব সায়াহ্নে নজরুলকে যেমন দেখেছি’ গ্রন্থে। তিনি এ গ্রন্থে নজরুলের শেষ জীবনের যে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন তা আর কেউ দিতে পারেন নি। এসব অজানা মূল্যবান ও কৌতূলোদ্দীপক তথ্য নজরুল গবেষকদের প্রয়োজনীয় রসদ যোগাবে। কবি কীভাবে ঢাকায় এলেন, অসুখের সময়গুলোতে কবির দিন কীভাবে কাটত, কোন কোন হাসপাতালে কবির জন্মদিন পালিত হয়েছে- সেই সব ঘটনার স্মৃতি, দু’টি সাক্ষাৎকার, নজরুল ও তারঁ মা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ ও অজানা তথ্য তিনি লিখেছেন আলোচ্য গ্রন্থটিতে।
শফি চাকলাদারের জন্ম ১০ সেপ্টেম্বর ১৯৪৩ খ্রিষ্টাব্দে। তাঁর পৈতৃক নিবাস বিক্রমপুরের লৌহজংয়ের ধাইদা গ্রামে।
বইয়ের নাম: জীবন সায়াহ্নে নজরুলকে যেমন দেখেছি
লেখক: শফি চাকলাদার
প্রকাশক: বইপত্র
৩৮/৪ বাংলাবাজার, ঢাকা
দাম: ১২৫ টাকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ