Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

ইতালিতে ট্রাক-ট্রেন সংঘর্ষে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ইতালির উত্তরাঞ্চলে লাইনের ওপর আটকে পড়া একটি ট্রাকের সঙ্গে একটি ট্রেনের সংঘর্ষে দুই জন নিহত ও ১৮ জন আহত হয়েছেন। দেশটির পিদমন্ত অঞ্চলের রোদাল্লো ও ক্যালুজো শহরের মাঝামাঝি দুর্ঘটনাটি ঘটেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটির জরুরি বিভাগ। ইতালির রাষ্ট্রীয় রেল কোম্পানি জানিয়েছে, বুধবার রাতে মালবাহী ওই ট্রাকটি একটি লেভেল ক্রসিং ভেঙে রেললাইনে আটকা পড়ে যায়, এরপর পাঁচ বগির ওই ট্রেনটি ট্রাকটিকে ধাক্কা দেয়। রয়টার্স।

১০টি এসইউ-৩৫ দেবে রাশিয়া
ইনকিলাব ডেস্ক : চলতি বছর চীনকে ১০টি অত্যাধুনিক এসইউ-৩৫ যুদ্ধবিমান দিবে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোস্তেক। বৃহস্পতিবার রোস্তেকের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ তথ্য জানিয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। কর্পোরেশনটি জানিয়েছে, প্রায় আড়াই বিলিয়ন ডলারে এ ধরনের ২৪টি যুদ্ধবিমান কিনছে চীন। গত দুই বছরে রোস্তেক চীনকে ১৪টি এসইউ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। ইন্টারফ্যাক্স।

ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড়
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের সোকোত্রা দ্বীপে বুধবার রাতে ঘুর্ণিঝড় মেকেনু আঘাত হানায় সাতজন নিখোঁজ হয়েছে। এছাড়া আরো কয়েকশ’ লোক ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে। ঘুর্ণিঝড়ের প্রভাবে প্রচন্ড বন্যা দেখা দিয়েছে। এতে বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির কর্মকর্তারা এ কথা জানান। মৎস্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, নিখোঁজদের মধ্যে চারজন ছিলেন যাত্রীবাহী একটি নৌকার ক্রু। আরব সাগরে ঘূর্ণিঝড়টি আঘাত হানলে নৌকাটি ডুবে যায়। এএফপি।

ভিয়েতনামে ট্রেন-ট্রাক সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় থানহ হোয়া প্রদেশে বৃহস্পতিবার ভোরে একটি ট্রেন একটি পাথরবাহী ট্রাককে ধাক্কা দেয়। এতে ট্রেনটির দুই চালক নিহত ও বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছে। এ ঘটনায় উত্তর-দক্ষিণের রেল চলাচল স্থগিত রয়েছে। প্রাদেশিক ট্রাফিক পুলিশ জানিয়েছে, ৪শ’র বেশি যাত্রীসহ ট্রেনটি রাজধানী হ্যানয় থেকে মধ্যাঞ্চলীয় দা নাং নগরীতে যাচ্ছিল। সংঘর্ষের পর ট্রেনটির চারটি ৬টি বগী লাইনচ্যুত হয়ে পরে। দুর্ঘটনায় ট্রেনটির ৪২ বছর বয়সী চালক ও তার সহকারী ঘটনাস্থলেই নিহত হয়। সিনহুয়া।

স্বাগত জানাবে যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও বলেন, ‘ইরানের জনগণকে নিজেদের জন্য কাক্সিক্ষত নেতৃত্ব বাছাই করা উচিত।’ মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র হিদার নোয়ার্ট বলেন, ‘কোনো দেশের সরকারকে পরিবর্তন করা মার্কিন নীতি নয়’ কিন্তু আমরা এ কথা পরিষ্কারভাবে জানাতে চাই যে তেহরানে নতুন সরকারের যুগ শুরু হলে যুক্তরাষ্ট্র তাকে স্বাদরে আমন্ত্রণ জানাবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব সংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ