Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেনি আড়াই লাখ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় পাস করেও একাদশ শ্রেণির ভর্তির জন্য আবেদন করেনি প্রায় আড়াই লাখের বেশি শিক্ষার্থী। গতকাল (বৃহস্পতিবার) রাত ৮টা পর্যন্ত মোট ১৩ লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছে। তবে রাত ১২টা পর্যন্ত আরও কিছু শিক্ষার্থীরা আবেদন করবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। তবে প্রথম দফায় আবেদনের সময় আর বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন আন্তঃবোর্ডের সমন্বয়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যানের প্রফেসর মু. জিয়াউল হক। তিনি বলেন, যারা আবেদন করেনি তারা আরও দুইবার আবেদন করার সুযোগ পাবে। প্রায় আড়াই লাখের বেশি শিক্ষার্থী আবেদনের বাইরে থাকার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, প্রতি বছর কিছু শিক্ষার্থী নানা কারণে ঝড়ে যায়। এবারও একই কারণে ঝড়ে যাবে। তবে ভর্তি কার্যক্রম শেষ হতে হতে এ সংখ্যা আরও কমে আসবে বলে জানান তিনি।
চলতি বছর এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। সর্বশেষ হিসাব অনুযায়ী, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ ৪ হাজার ৬৬৬ জন শিক্ষার্থী। সে হিসেবে এখনও ২ লাখ ৭১হাজার শিক্ষার্থী এখনও আবেদন করেনি। এরমধ্যে কারিগরিতে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী আবেদন করেছে বলে জানান ঢাকা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট মনজুরুল কবির।
তিনি বলেন, ভর্তি কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কত শিক্ষার্থী ভর্তি হয়নি তা বলা যাবে না। তবে পূর্বে অভিজ্ঞতা অনুযায়ী বলা যায়, প্রায় লাখের ওপর শিক্ষার্থী প্রতি বছর একাদশ শ্রেণির ভর্তির বাইরে থাকে। এবারও তাই হওয়ার সম্ভবনা রয়েছে। চলতি বছর নীতিমালা অনুযায়ী, একজন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদনের সুযোগ পেয়েছে। এখন এই আবেদন থেকে শিক্ষার্থীর পছন্দক্রম ও যোগ্যতা অনুযায়ী ভর্তির জন্য একটি কলেজ ঠিক করে দেবে শিক্ষা বোর্ড। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। তার আগে ২৫ থেকে ২৭ মে আবেদন যাচাই বাচাই ও আপত্তি নিষ্পতি করা হবে। শুধু পুর্ননিরীক্ষণের ফল পরিবর্তনের শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা ৫ এবং ৬ জুন। প্রথম পর্যায়ের শিক্ষার্থীরা কলেজ নিশ্চিত করবে ১১ থেকে ১৮ জুন পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে আবেদন চলবে ১৯ ও ২০ জুন। ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ২১ জুন। ২য় পর্যায়ে কলেজ নিশ্চয়ন করতে পারবে ২২ ও ২৩ জুন। ৩য় পর্যাযে আবেদন নেয়া হবে ২৪ জুন। ২য় মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ২৫ জুন। একই দিনে ৩য় পর্যায়ের ফল প্রকাশ করা হবে এবং তারা কলেজ নিশ্চয়ন করতেহবে ২৬ জুনের মধ্যে। ভর্তি চলবে ২৭ জুন থেকে ৩০শে জুন পর্যন্ত। আর ১ জুলাই একাদশের শ্রেণির নতুন ব্যাচের ক্লাস শুরু হবে। নীতিমালা অনুযায়ী, প্রথম দফায় ১০টি কলেজেও যদি কোনো শিক্ষার্থী ভর্তির সুযোগ না পায়, তাহলে আরও দুই দফায় সে আবেদনের সুযোগ পাবে।
ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবারও ভর্তি কার্যক্রমে কারিগরি সহায়তা দিচ্ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিরাট সংখ্যক শিক্ষার্থীর আবেদন না করা প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর হারুন-অর-রশিদ বলেন, প্রতি বছর কিছু শিক্ষার্থী ঝরে যায় এটা সত্য। এরমধ্যে অনেকেই কারিগরি ও বিভিন্ন ডিপ্লোমা কোর্সেও ভর্তি হয়। তবে যারা প্রথম দফায় আবেদন করতে পারেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় দফায় আবেদন করতে পারবে। গত বছরও লাখখানেক এসএসসি পাস করা শিক্ষার্থী আবেদন করেনি।



 

Show all comments
  • পারভেজ ২৫ মে, ২০১৮, ২:৩৪ এএম says : 0
    সমস্যা কী দ্বিতীয় দফায় আবেদন করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ