Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সওজের বগুড়া অঞ্চলের ২৮ টি ব্রিজ ঝুঁকিপূর্ণ : ১শ’ ৪০ কোটি টাকা বরাদ্দ চেয়ে চিঠি

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম


মহসিন রাজু , বগুড়া থেকে : বগুড়া সড়ক অঞ্চলে ২৮ টি ব্রিজ ও বেইলী ব্রিজ ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় প্রতিদিন শত শত যানবাহন ঝুঁকি নিয়েই ওই বেইলী ব্রিজের উপর দিয়ে চলাচল করছে। ৬০ , ৭০ ও ৮০’র দশকে নির্মিত বেইলী ব্রিজ গুলোর স্থায়িতকাল ( মেয়াদ) শেষ হয়ে গেলেও জোড়াতালি দিয়ে কোনমতে যানবাহন ও মানুষ চলাচলের জন্য সচল রাখা হয়েছে। এর ফলে অনেক সময় ওই ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক চলাচল করার সময় ব্রিজ ভেঙ্গে দুর্ঘটনাও ঘটছে। বিশেষ করে ঢাকা রংপুর মহাসড়কে অবস্থিত ৬০ এর দশকে নির্মিত মহাস্থান ব্রিজ মাঝে মাঝে যানবাহনের চাপে ভেঙে পড়ার উপক্রম হলে তার মেরামত কালীন সময়ে যানবাহন চলাচলে নিয়ন্ত্রন করার সময়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়ে ব্যাপক জন দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ায়। বগুড়া সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ২৮টি ঝুঁকিপূর্ণ ব্রিজ / বেইলী ব্রিজের মধ্যে ২২টি অত্যদিক ঝুঁকিপূর্ণ। ঝুিুঁকপূর্ণ ব্রিজগুলো হচ্ছে, ঢাকা-বগুড়া-রংপুর জাতীয় মহাসড়কের মহাস্থান ব্রিজ। বগুড়া-সারিয়াকান্দি সড়কের চেলোপাড়া আরসিসি ব্রিজ। সুলতানগঞ্জ-লিচুতলা-মাদলা-বাগবাড়ী সড়কে খাউড়াযান বেইলী ব্রিজ। সুলতানগঞ্জ-লিচুতলা-মাদলা-বাগবাড়ী-পাঁচমাইল-গাবতলী সড়কে বেইলী ব্রিজ। বগুড়া-সারিয়াকান্দি সড়কে শাহবাজপুর বেইলী ব্রিজ। ধুনট-নাংলু-বালিয়াদিঘী-পাঁচমাইল-পোড়াদহ-মোকামতলা সড়কে হোসেনপুর বেইলী ব্রিজ। ধুনট-নাংলু-বালিাদিঘী-পাঁচমাইল-পোড়াদহ-মোকামতলা (চৌকিরহাট) বেইলী ব্রিজ। বগুড়া-সারিয়াকান্দি সড়কে পদ্মপাড়া ব্রিজ। মোকামতলা (চৌকিরহাট) লস্কুরিপাড়া বেইলী ব্রিজ। বাইগুনি-দুর্গাহাটা-পোড়াদহ সড়কে ভুলিগাড়ী বেইলী ব্রিজ। আদমদিঘ ী(ষ্টেশন)-সান্তাহার-রাণীনগর সড়কে রক্তদহ বেইলী ব্রিজ। সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কে বোয়াকান্দি বেইরী ব্রিজ।
সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কের সালফা বেইলী ব্রিজ। সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কে মাটিখোড়া বেইলী ব্রিজ। সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কে ভোস্তা বেইলী ব্রিজ।
সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কে মাঠপাড়া বেইলী ব্রিজ ও নন্দীগ্রাম (ওমরপুর)-তালোড়া-দুপচাঁচিয়া-জিয়ানগর-আক্কেলপুর (গোপিনাথপুর) তালোড়া বেইলী ব্রিজ।
সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, উল্লেখিত ঝুঁকিপূর্ণ ব্রিজ ও বেইলী ব্রিজগুলো অপসারণ করে সেখানে স্থায়ীভাবে আরসিসি ব্রিজ নির্মাণের জন্য ইতোমধ্যে প্রধান প্রকৌশলীর দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রথম পর্যায়ে ১১ টি ব্রিজ নির্মাণের ১শ’ ৪০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। অর্থ বরাদ্দ পাওয়া গেলে টেন্ডারের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে কাজ শুরু করা হবে।
তাঁর মতে ঝুঁকিপূুর্ণ ব্রিজ ও বেইলী ব্রিজগুলো দ্রæত পুণঃ নির্মান না করা গেলে যে কোন ট্রাজিক দূর্ঘটনা ঘটে যাওয়ার আশংকা থেকেই যাবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিজ

২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ