Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় চন্দন কাঠসহ চীনা নাগরিক ও এক বাংলাদেশি আটক

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা সংবাদদাতা : সাতক্ষীরায় ভারতীয় চন্দন কাঠসহ এক চীনা নাগরিকসহ দু’জনকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। শুক্রবার দিবাগত রাত ১১ টার দিকে শহরের খুলনা রোড মোড় এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতদের নাম চীনা নাগরিক নাম মি. উ ইউ জন এবং বাংলাদেশির নাম মিকাইল হোসেন। মিকাইল সাতক্ষীরার আশাশুনি উপজেলার কাদাকাটি গ্রামের আব্দুর রউফের ছেলে। 

এদের কাছ থেকে জব্দ করা হয়েছে ৬৮ কেজি ওজনের সুগন্ধি চন্দন কাঠের ছয়টি খণ্ড। ভারত থেকে চোরাপথে বাংলাদেশে পাচারের পর তা রাজধানী ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছিলো। জব্দকৃত চন্দন কাঠের মূল্য ২ লাখ ৭৪ হাজার ৬’শ টাকা ।
সাতক্ষীরা জেলা গোয়েন্দা পুলিশ পরিদর্শক মোঃ ইনামুল হক জানান, শুক্রবার দিবাগত রাত ১১ টার দিকে একজন বিদেশি নাগরিক ও একজন বাংলাদেশি নাগরিক একটি কার্টুনে করে বিপুল পরিমান চন্দন কাঠ পাচার করছে এমন খবর পেয়ে গোয়েন্দা পুলিশের ছয় সদস্যের একটি দল শহরের খুলনা রোড মোড়ে অবস্থান নেয়। সেখানে ঢাকামুখী নৈশ পরিবহন কোচের অপেক্ষায় দন্ডায়মান একজন চীনা নাগরিকসহ দু’জনকে চ্যালেঞ্জ করেন তারা । পরে তাদের লাগেজ ও কার্টুনে তল্লাশি চালিয়ে ওই কাঠ জব্দ করা হয়।
গোয়েন্দা পুলিশ কর্মকর্তা ইনামুল হক আটককৃতদের বরাত দিয়ে আরো জানান, চীনা নাগরিকসহ এই দুই চোরাচালানি সাতক্ষীরা শহরের কাটিয়া চৌধুরীপাড়ায় একটি ভাড়া বাড়িতে থাকেন। তারা চোরাচালানের মাধ্যমে ভারত থেকে চন্দন কাঠ পাচার করে তা বাংলাদেশে বিক্রি করে থাকেন বলে স্বীকার করেছেন।
পুলিশ জানায় চীনা নাগরিক উ ইউ জন বাংলাদেশে অবস্থানের সপক্ষে কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেন নি। তিনি বিনা পাসপোর্টে বাংলাদেশে অবস্থান করছিলেন বলে জানায় পুলিশ। এজন্য বাংলাদেশে অনুপ্রবেশ করে অবৈধভাবে অবস্থানের অভিযোগে চীনা নাগরিক উ ইউ জনের বিরুদ্ধে বিদেশি নাগরিক আইনে মামলা হয়েছে । এ ছাড়া ভারতীয় চন্দনকাঠ পাচারের অভিযোগে তাদের দু’জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে আরো একটি মামলা হয়েছে। শনিবার সকালে আদালতের মাধ্যমে তাদেরকে জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ