Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৮, ১২:০০ এএম

ভারতের রাডারে
ইনকিলাব ডেস্ক : চীনের জে-২০ ফাইটার জেটের লুকিয়ে থাকার বিশেষ ক্ষমতা রয়েছে। এমনটাই দাবি করেছে চীন। কিন্তু বেইজিংয়ের সেই দাবি উড়িয়ে দিয়েছে ভারত। ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের রাডারে চীনের ওই বিমান ধরা পড়েছে। ভারতের সুখোই-এর রাডারে চীনের সেই যুদ্ধবিমানের ছবি ধরা পড়েছে। কয়েকশ’ কিলোমিটার দূরে থাকা ওই যুদ্ধবিমান দেখা গিয়েছে বলে জানিয়েছে বিমানসেনা। স্পুটনিক নিউজ।

ধর্ষণ ধর্ষণই
ইনকিলাব ডেস্ক : যৌন সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীনির কাছ থেকে মৌখিকভাবে বা শরীরী ভাষায় সম্মতি নিতে হবে। তা না হলে যৌন সংসর্গ ধর্ষণ বলে গণ্য হবে। সুইডেনে ধর্ষণের বিষয়ে পাসকৃত এক নতুন আইনে ধর্ষণের সংজ্ঞায় এ কথা বলা হয়েছে। এতে স্পষ্ট করে বলা আছে, ভয় বা হুমকি না দেয়া হলেও সম্মতি ছাড়া যৌন সম্পর্ক ধর্ষণ বলে গণ্য হবে। আগের আইনে ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে প্রমাণ করতে হতো যে অভিযুক্ত জোর করে যৌন সম্পর্ক করেছে বা ধর্ষিতা বাধা দেয়ার মতো অবস্থায় ছিল না কিংবা সে মাদকাসক্ত ছিল। ডয়েচে ভেলে।

লিবিয়ায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার বেনগাজি শহরে গাড়ি বোমা হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রাতে এই ঘটনা ঘটে। শহরের সবচেয়ে বড় হোটেল তিবেস্টি হোটেলের পেছনেই হামলা চালানো হয়। সেখানে ইফতার করছিলেন স্থানীয়রা। তবে এখনও হামরার বিস্তারিত জানা যায়নি। পার্কিংয়ের থাকা আটটি গাড়ি ধ্বংস হয়ে গেছে। রয়টার্স।

কঙ্গোতে প্রাণহানি ৪৯
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ কঙ্গোতে নৌকা ডুবে ৪৯ জনের প্রাণহানি হয়েছে। দেশটির উত্তরাঞ্চলের টিশুয়াপা প্রদেশে এ ঘটনা ঘটেছে বলে কঙ্গোলিস রেডিও জানিয়েছে। টিশুয়াপা প্রদেশের ভাইস গভর্নর রিচার্ড এমবয়ো ইলুকা জানিয়েছেন, বুধবার গভীর রাতে নৌকাটি ডুবে যায়। এতে নৌকার সব আরোহীর মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, কঙ্গোতে প্রায়ই নৌ দুর্ঘটনা ঘটে। দেশটির সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত না হওয়ায় এবং নদী বেশি হওয়ায় রাজধানীর দূরবর্তী বাসিন্দাদের নৌকা দিয়েই যাতায়াত করতে হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ