Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

খ্যাপ বড় না জাতীয় দলের ক্যাম্প?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশের ফুটবলারদের খ্যাপপ্রীতি দীর্ঘ দিনের। অতীতে দেখা জাতীয় দলের ক্যাম্পে থেকেও সামান্য কিছু অর্থের জন্য নানা সময়ে খ্যাপ (ভাড়ায় খেলা) খেলতে গিয়ে ইনজুরিতে পড়েছেন ফুটবলাররা। আর এতে ক্ষতিগ্রস্থ হয়েছে জাতীয় দল। এ নিয়ে লেখা-লেখি কম হয়নি। কিন্তু তা যেন নজরেই আসেনি খ্যাপপ্রেমিক জাতীয় দলের তারকাদের। অনেক দিন পর হলেও আবারও আলোচনায় খ্যাপ! এবার ক্যাম্প শুরুর আগেই দেশের বাইরে খ্যাপ খেলতে গেলেন জাতীয় দলের ৭ ফুটবলার। যারা আসন্ন এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপ দলের প্রাথমিক স্কোয়াডে রয়েছেন। এরা হলেন- গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, ডিফেন্ডার ওয়ালি ফয়সাল, নাসির উদ্দিন চৌধুরী, মিডফিল্ডার ইমন বাবু, আতিকুর রহমান ফাহাদ, সা’দ উদ্দিন ও মামুনুুল ইসলাম। যুক্তরাজ্যের সকার লিগের আমন্ত্রণে লন্ডনে তিনটি প্রদর্শনী ম্যাচ খেলবে ঢাকা একাদশ। যে দলের হয়ে খেলতে বৃহস্পতিবার রাতে ঢাকা ছেড়েছেন জাতীয় দলের এই সাত ফুটবলার। অথচ আজই বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) শুরু হবে জাতীয় দলের আবাসিক ক্যাম্প। বাংলাদেশ ফুটবলের নতুন বিদেশি কোচ ইংল্যান্ডের জেমি ডে’র ঢাকায় আসার কথা জুনের প্রথম সপ্তাহে। তার অনুপস্থিতিতে স্থানীয় কোচের অধীনেই বিকেএসপির ক্যাম্পে যোগ দেবেন ফুটবলাররা।
এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে ক’দিন আগেই বাফুফে জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডের জন্য ৪৪ ফুটবলার নির্বাচিত করেছে। যাদের আজ ক্যাম্পের জন্য রিপোর্টিং করার কথা। কিন্তু এদিন সব খেলোয়াড়কে পাচ্ছেন না স্থানীয় কোচরা। কারণ ডাক পাওয়া তালিকার ৭ ফুটবলার ইতোমধ্যে পাড়ি জমিয়েছেন লন্ডনে। অবশ্য তাদের ৩ জুন ক্যাম্পে যোগ দেয়ার কথা। ব্রিটিশ জেমি ডে দায়িত্ব নেয়ার আগে ক্যাম্প চালিয়ে যাবেন স্থানীয় কোচ মাহবুব হোসেন রক্সি, মাসুদ পারভেজ কায়সার, পারভেজ বাবু ও নয়ন। আজ সকাল ১১ টায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে খেলোয়াড়দের রিপোর্টিং শেষে বিকেলেই তাদের নিয়ে বিকেএসপি চলে যাবেন স্থানীয় কোচরা।
তবে দু’টি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক আসরের ক্যাম্প রেখে জাতীয় দলের সাত ফুটবলারের লন্ডন যাত্রা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অবশ্য এ ব্যাপারে জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু খেলোয়াড়দের পক্ষেই কথা বলেছেন। তিনি জানান, সাত ফুটবলারই ছুটি নিয়ে লন্ডন গেছেন। এখন প্রশ্ন হচ্ছে- জাতীয় দলের ক্যাম্পের চেয়ে খ্যাপের ফুটবলের গুরুত্বপূর্ণ কী বেশী? বাফুফে কেন তাদের এমন সময় ছুটি দিলো? এ বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘ওরা অনেক আগে থেকেই এই সফরের কথা বলে আসছিলেন। তাছাড়া খেলোয়াড়রা অনেকদিন লিগ খেলেছে। লন্ডনে মাত্র তিনটি ম্যাচ খেলবেন ফুটবলাররা। আমার মনে হয় না, ৭ জন না থাকায় ক্যাম্পের কোনো সমস্যা হবে। কারণ, আমরা ক্যাম্পের জন্য ৪৪ জন ফুটবলার ডেকেছি। আর দলের প্রধান কোচ জেমি ডে ঢাকায় আসার আগেই তো ফুটবলাররা চলে আসবেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন