Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

যুক্তরাজ্যে মুসলমান-অমুসলিমদের জন্য টেন্ট প্রকল্পের ইফতার

দেশে দেশে মাহে রমজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৮, ১২:০০ এএম

রমজান টেন্ট প্রকল্প (আরটিপি) বুধবার তার বার্ষিক ওপেন ইফতার অনুষ্ঠানের আয়োজন করে। এ অনুষ্ঠান ব্রিটিশ জনগণকে বিনামূল্যে উষ্ণ খাবারের পাশাপাশি জীবনের সব দিক নিয়ে মুসলমান ও অমুসলিমদের মধ্যে আলোচনার সুযোগ করে দেয়। প্রকল্পটির প্রতিষ্ঠাতা ওমর সালহা অভ্যাগতদের স্বাগত জানিয়ে এই অনুষ্ঠানের তদারকি করছিলেন।
‘আজ রাতে আমাদের সাথে আমাদের সবাইকে নিয়ে আসার একটি বাস্তব পরিতোষ। এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য এটি একটি সম্মানজনক ঘটনা, যা আমাদের রমজান মাসে পবিত্র মাসে আমাদের একত্রিত করতে সক্ষম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের মহাসচিব হারুন খান।
‘এটি আমার প্রথমবারের মতো আরটিপিতে, এবং আমি অনেক বিস্ময়কর গল্প শুনেছি। তারা মহান কাজ করছে এটা আমার জন্য একটি বাস্তব সুযোগ এবং ইফতার আজ রাতে আপনি বলছি যোগদানের জন্য। আমি সত্যিই আপনি এটি ভোগ আশা করি, ’ তিনি বলেন, ২০১৩ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত রমজান তন্ত্র প্রকল্প, এটি একটি সামাজিক উদ্যোগ যা যুব এবং বৃহত্তর সমপ্রদায়কে আধ্যাত্মিকতা, সংলাপ ও ক্ষমতায়নের স্থান তৈরির মাধ্যমে নিবেদিত করে, এর ওয়েবসাইটে একটি বিবৃতির মতে।
রমজান মাসে রমজান মাসে একসঙ্গে তাদের ধর্মীয় অনুষ্ঠান ভাঙার জন্য সকল ধর্মবাসীর লোকেদের আমন্ত্রণ জানানোর জন্য একটি কমিউনিটি উদ্যোগ শুরু হয়, এক বিবৃতিতে বলা হয়, ‘সারা বিশ্বে রমজানের আত্মার মাধ্যমে সমপ্রদায়কে একত্রিত করা হয় এমন একটি বিশ্বকে ধারণ করে’।
খোলা ইফতারের উদ্যোগ রমজান তন্ত্র প্রকল্প একটি প্রধান এবং প্রথম বিশ্ব স¤প্রদায়ের নেতৃত্বে ইফতার প্রচারাভিযান যে সাত শহরে এবং চার মহাদেশে সমান মুসলমান ও অমুসলিম একই ঘটনা হোস্ট করা হয়েছে।
‘একজন ইফতারির জন্য আমাদের একসঙ্গে আসা এবং একে অপরকে জানানোর জন্য একটি মহান সুযোগ প্রদান করে, ‘একজন অংশগ্রহণকারী বলেন। ‘একটি বিনামূল্যে খাবারের প্রস্তাব ছাড়াও, ইফতার আমাদের একে অপরের সাথে যুক্ত করার অনুমতি দেয় এবং এটাই আমাদের আরো বেশি প্রয়োজন’।
এই উদ্যোগটি ২০১০ সালে ৫০টি সবচেয়ে উদ্ভাবনী গেøাবাল মুসলিম প্রারম্ভের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং পেশাদার ব্যাকগ্রাউন্ডের প্রচুর পরিমাণে পরিসংখ্যান আকৃষ্ট করেছে। বেডফোর্ড, ম্যানচেস্টার, বার্মিংহাম ও লেস্টারের মতো ইউকে জুড়েও উন্মুক্ত ইফতারের উদ্যোগ অনুষ্ঠিত হবে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড এবং তুরস্ক ইস্তাম্বুল বৈশিষ্ট্যযুক্ত করা হয়েছে।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর