Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়া কয়লাখনির সংকট সমাধানে কমিটি: আজ শ্রমিকদের সঙ্গে বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৮, ১২:০০ এএম

বড়পুকুরিয়া কয়লাখনির অচলাবস্থা নিরসনের উদ্যোগ নিয়েছে জ্বালানি বিভাগ। সমস্যা সমাধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. মোস্তফা কামালকে আহহ্বায়ক কমিটির সদস্য সচিব হিসেবে রয়েছেন জ্বালানি বিভাগের উপসচিব মুহা. মনিরু জ্জামান এবং হাইড্রোকার্বন ইউনিটের পরিচালক এ এস এম মঞ্জুরুল কাদের। এ কমিটির সদস্য আজ শনিবার খনি কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করতে তারা বড়পুকুরিয়া যাচ্ছেন বলে জ্বালানি বিভাগ সূত্রে জানাগেছে।
কমিটির আহ্বায়ক পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. মোস্তফা কামাল ইনকিলাবকে বলেন, কমিটি গঠন করা হয়েছে। আমরা শনিবার ২৬ মে বড়পুকুরিয়া যাব। সেখানে সব পক্ষের সঙ্গে আলোচনা করে প্রতিবেদন দেবো। জানাগেছে, বড়পুকুরিয়া কয়লাখনির ১৩ দফা দাবিতে গত ১১ দিন ধরে আন্দোলন করছেন খনির শ্রমিক-কর্মচারীরা। দাবি আদায়ে কর্মবিরতির পাশাপাশি শুরু করেছেন অবরোধ কর্মসূচি। গত ১৩ মে সকাল ৬টা থেকে লাগাতার কর্মবিরতি পালন করছেন খনির এক হাজার ৪১ জন শ্রমিক-কর্মচারী। আন্দোলন প্রত্যাহার করে শ্রমিকরা কাজে যোগ দিলেই আলোচনা হতে পারে, এমন শর্ত বেঁধে দিয়েছে খনি কর্তৃপক্ষ। এদিকে শ্রমিকরা দাবি পূরণের আগে কাজে যোগ না দেবেন না, ঘোষণা দিলেই সংকট শুরু হয়। দেশের একমাত্র খনিটির কয়লা দিয়ে দু’টি বিদ্যুকেন্দ্র চালানো হয়। খনির দীর্ঘমেয়াদি অচলাবস্থা বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সংকট তৈরি করবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। স্বাভাবিকভাবে দৈনিক তিন হাজার ৫০০ মেট্রিক টন কয়লা উত্তোলন হয়। দেশীয় এক হাজার ৪১ জন শ্রমিক কর্মবিরতিতে যাওয়ার পর উত্তোলন একেবারে বন্ধ ছিল। কিন্তু এরপর চায়না ঠিকাদার এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়াম তাদের নিজস্ব ৩০০ শ্রমিক দিয়ে উত্তোলন শুরু করে। মঙ্গলবার সীমিত পরিসরে খনি থেকে এক হাজার ২২৮ মেট্রিক টন কয়লা উত্তোলন হয়েছে। এতে দৈনিক উত্তোলন ক্ষমতা এক তৃতীয়াংশে নেমে এসেছে। জ্বালানি বিভাগের কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, কমিটি সব পক্ষের সঙ্গে আলোচনা করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দেবে।তবে এখনও আলোচনার কোনও ডাক পাননি বলে জানিয়েছেন খনি শ্রমিক-কর্মচারীর ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম। শ্রমিকদের দাবি, কর্তৃপক্ষের দেওয়া বেতন-ভাতার বিবরণ শুধু কাগজে কলমে। ঘোষণা দিলেও সেই পরিমাণ বেতন-ভাতা শ্রমিক-কর্মচারীরা পান না। তাই পরিবার-পরিজন নিয়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহমেদ ইনকিলাবকে বলেন, শিগগিরই এই সমস্যার সমাধান হবে। শ্রমিকরা কাজে যোগ দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ