Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দর বৃদ্ধিতে মৌলভিত্তি কোম্পানির রাজত্ব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ১২:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ভাল ও মৌলভিত্তি কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি আগ্রহ ছিল। এর ফলে গত সপ্তাহে দর বৃদ্ধিতে ভাল ও মৌলভিত্তি অর্থাৎ “এ” ক্যাটাগরি কোম্পানির রাজত্ব লক্ষ্য করা গেছে। বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারে থাকা ১০ কোম্পানির মধ্যে ৭টি বা ৭০ শতাংশ অবদান করেছে এ ক্যাটাগরির কোম্পানির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের মধ্যে শীর্ষে অবস্থান করছে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৯.৪১ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ১১ কোটি ৯৫ লাখ ৫৭ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে এই কোম্পানির ৫৯ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ২৮.৩৭ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৫ কোটি ৮২ লাখ ৫ হাজার ৮০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ২৯ কোটি ১০ লাখ ২৯ হাজার টাকার শেয়ার লেনদেনর হয়েছে।
তালিকায় এ ক্যাটাগরির অন্যন্যা কোম্পানিগুলোর মধ্যে- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের ১৪.৪৩ শতাংশ, শেফার্ড ইন্ডাস্ট্রিজের ১৪.১৩ শতাংশ, ওয়াইম্যাক্স ইলেক্ট্রোডসের ১১.৯৮ শতাংশ, আনলিমা ইয়ার্ন ডাইংয়ের ১১.৮৬ শতাংশ এবং আল- আরাফাহ ইসলামী ব্যাংকের ১১.৬৩ শতাংশ দর বেড়েছে।
তালিকার তৃতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফিউলিং স্টেশন লিমিটেডের শেয়ার দর বেড়েছে ২৪ দশমিক ৩১ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে ১১৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এচাড়া দর বাড়ার তালিকায় থাকা অন্য তিন কোম্পানির মধ্যে ইন্ট্রাকো রিফিউলিং স্টেশনের ২৪.৩১ শতাংশ, অ্যাডভেন্ট ফার্মার ১৯.১৬ শতাংশ এবং মিরাকল ইন্ডাস্ট্রিজের ১৫.১৪ শতাংশ শেয়ার দর বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ