Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মুহাররাম ১৪৪০ হিজরী‌

টানা তৃতীয় প্রান্তিকেও লোকসানে রবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ১২:০০ এএম

৪ হাজার ৮শ’ টির বেশি ৪.৫জি সাইট নিয়ে দেশের বৃহত্তম ৪.৫জি নেটওয়ার্ক গড়েছে রবি। ব্যাপক অগ্রগতি সত্তে¡ও টানা তৃতীয় প্রান্তিকেও লোকসানে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি। চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) প্রতিবেদনে এতথ্য জানানো হয়। অপারেটরটির পক্ষ থেকে জানানো হয়, প্রথম প্রান্তিকে রবির সক্রিয় গ্রাহক সংখ্যা ৬ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৫৬ লাখে। এর মধ্যে ২ কোটি ৫৩ লাখ ইন্টারনেট গ্রাহক। এ সময়ে মোট রাজস্বের পরিমাণ ১ হাজার ৬৩০ কোটি টাকা; পূর্ববর্তী বছর থেকে এ বছরে রাজস্ব বৃদ্ধির পরিমাণ ৫ দশমিক ৯ শতাংশ। মার্জিন ২১ দশমিক ৫ শতাংশ নিয়ে ইবিআইটিডিএ’র পরিমাণ ৩৫০ কোটি টাকা। পূর্ববর্তী বছর থেকে এ বছরে প্রবৃদ্ধির পরিমাণ ৪৮ দশমিক ৪ শতাংশ। ফোরজি লাইসেন্স, প্রযুক্তি নিরেপেক্ষতা ফি এবং নেটওয়ার্ক সক্ষমতা বাড়াতে মূলধনী বিনিয়োগের পরিমাণ ৯৯০ কোটি টাকা। নেটওয়ার্কে বিপুল বিনিয়োগ, বৃদ্ধিপ্রাপ্ত মার্কেট ইন্টারেস্ট রেট, উচ্চ করারোপ এবং বাজার প্রতিযোগিতার ধরণের কারণে রবি’র ১০৩ কোটি টাকা লোকসান করা হয়েছে বলে দাবি করা হয়। এই সময়ে প্রতিষ্ঠানটি রাষ্ট্রীয় কোষাগারে ৬৮০ কোটি টাকা জমা দিয়েছে।
রবি জানিয়েছে, প্রথম প্রান্তিকে অ্যাডভান্সড ৪.৫জি টেকনোলজি নিয়ে ১০ লাখ ফোরজি গ্রাহকের মাইলফলক অর্জন করেছে, ৪ হাজারের বেশি ৪.৫জি সাইট নিয়ে দেশের ৪২৫টি থানায় ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করেছে অপারেটরটি। এখন পর্যন্ত ৫ হাজার ২শ’টির বেশি সাইট নিয়ে ৪৫৭ টি থানায় রয়েছে রবি’র ৪.৫জি নেটওয়ার্ক। দ্রæত গতির এ নেটওয়ার্ক সম্প্রসারণ কার্যক্রম গত ২০ ফেব্রæয়ারি সেবাটি চালুর পরপরই শুরু হয়। ওই দিনই দেশের ৬৪টি জেলায় নতুন আসা এই প্রযুক্তিটি চালু করে রবি।
২০১৭ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ২০১৮ সালের প্রথম প্রান্তিক: ২০১৮ সালের প্রথম প্রান্তিকে রবি’র গ্রাহক সংখ্যা ২৭ লাখ বৃদ্ধি পেয়ে ৪ কোটি ৫৬ লাখে দাঁড়িয়েছে যা দেশের মোট মোবাইল ফোন গ্রাহকের ৩০ দশমিক ৪ শতাংশ। এ সময় রবি ভয়েস (গত বছরের তুলনায় ৫ দশমিক ২ শতাংশ বেশি) ও ডেটা (গত বছরের তুলনায় ৪২ শতাংশ বেশি) উভয় ক্ষেত্রে আশাব্যঞ্জক অগ্রগতি অর্জন করেছে। দেশজুড়ে নেটওয়ার্ক বিস্তৃতি, সক্ষমতা বৃদ্ধি, ফোরজি সেবার জন্য প্রস্তুতির পাশাপাশি অসুস্থ বাজার প্রতিযোগিতা এবং উচ্চ করারোপের নেতিবাচক প্রভাবে এ প্রান্তিকে লোকসান হয়েছে রবি’র।
রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘‘এ বছরের প্রথম প্রান্তিকের শেষে রবি দেশের প্রথম মোবাইল ফোন ফোন অপারেটর হিসেবে ১০ লাখ ফোরজি গ্রাহকের মাইলফলক অতিক্রম করেছে। এখন প্রায় ২০ লাখ ৪.৫জি গ্রাহকের মাইলফলকের দোরগোরায় আমরা। মার্চের শেষ পর্যন্ত আমরা দেশের ৪২৫টি থানায় ৪ হাজার ৪.৫জি সাইট নিয়ে ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করেছি। এখন পর্যন্ত ৫ হাজার ২শ’টি সাইট নিয়ে ৪৫৭টি থানায় ৪.৫জি সেবা সম্প্রসারণ করেছে রবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ